ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

পরিবেশ রক্ষায় ইকোসিস্টেম বাস্তবায়ন দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, মে ২৮, ২০১৫
পরিবেশ রক্ষায় ইকোসিস্টেম বাস্তবায়ন দাবি

ঢাকা: পরিবেশ রক্ষায় সামগ্রিকভাবে ইকোসিস্টেম বাস্তবায়নের দাবি করেছেন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) আয়োজিত গোলটেবিল বৈঠকের বক্তারা।
 
বৃহস্পতিবার (২৮ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আসন্ন ২০১৫-১৬ অর্থবছরের বাজেট উপলক্ষে ‘পরিবেশ ও বাজেট’ শিরোনামে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে এ দাবি করা হয়।


 
বক্তারা বলেন, পরিবেশ সংরক্ষণ ও ইকোসিস্টেম ব্যবস্থাপনার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাকে যুক্ত করে একটি মহাপরিকল্পনা প্রণয়ন করতে হবে। এছাড়া কার্যক্রম সুনির্দিষ্ট করে গুরুত্ব বিবেচনা করে বাস্তবায়নের রোডম্যাপ তৈরি করতে হবে পরিবেশ মন্ত্রণালয়কে। আর এসব কার্যক্রমের সক্ষমতা বাড়াতে রেভিনিউ বাজেটের ব্যবস্থা রাখতে হবে।
 
বক্তারা বলেন, বাজারভিত্তিক অর্থনীতি চালু হওয়ার পর বৈশ্বিক সামগ্রিক ইকোসিস্টেম প্রাকৃতিক ইকোসিস্টেমের ওপর চাপ সৃষ্টি করতে থাকে। এই চাপ কমাতে না পারলে মানবজাতিকে ভয়াবহ পরিণতির সম্মুখীন হতে হবে।

গোলটেবিল বৈঠকে গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, যারাই ক্ষমতায় আসে, তারাই নদী-খাল ভরাট করে পরিবেশের ভারসাম্য নষ্ট করে। দেশটাকে বাঁচাতে হলে আসন্ন বাজেটে পরিবেশ খাতকে গুরুত্ব দিতে হবে।
 
পবার চেয়ারম্যান আবু নাসের খান বলেন, পরিবেশের বিপর্যয় ঠেকাতে আসন্ন বাজেট ব্যবস্থাপনায় পরিবেশ খাতকে অগ্রাধিকার দিতে হবে। পরিবেশ মন্ত্রণালয়কে পরিবেশের উন্নয়নে পরিকল্পনা করতে হবে।
 
পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে আলোচনা করেন, পবার নির্বাহী সাধারণ সম্পাদক মো. আবদুস সোবহান, যুগ্ম সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. লেলিন চৌধুরী, নির্বাহী সদস্য রাজিয়া সারা, তোফায়েল আহমেদ, কবি লিলি হকসহ আরো অনেকে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, মে ২৮, ২০১৫
আইএএ/এসএন/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa