ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বিল কপালিয়ায় টিআরএম প্রকল্প বাতিলের দাবিতে স্মারকলিপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, জুন ১, ২০১৫
বিল কপালিয়ায় টিআরএম প্রকল্প বাতিলের দাবিতে স্মারকলিপি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যশোর: যশোরের ভবদহ জলাবদ্ধতা সমস্যার স্থায়ী সমাধানের জন্য বিল কপালিয়ার অপরিকল্পিত টাইডাল রিভার ম্যানেজমেন্ট (টিআরএম) প্রকল্প বাতিলের দাবিতে স্মারকলিপি প্রদান ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১ জুন) দুপুরে যশোর জেলা প্রশাসকের কার্যালয়ের পশ্চিম পাশে ভবদহ জলাবদ্ধতা নিরসন সংগ্রাম কমিটির উদ্যোগে মিছিল ও সমাবেশ হয়।

এতে কমিটির সদস্যরা ছাড়াও স্থানীয় জনগণ অংশ নেন।

সমাবেশে বক্তব্য রাখেন-কৃষক সংগ্রাম সমিতির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বি এম শামীমুল হক, যশোর জেলা শাখার সহ-সভাপতি সোহরাব উদ্দিন মাস্টার, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, যুগ্ম-সম্পাদক কামরুল হক লিকু, সহ-সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান বাদল, সাংগঠনিক সম্পাদক সমীরণ বিশ্বাস, সংগ্রাম কমিটি আহ্বায়ক সিরাজুল ইসলাম, যুগ্ম-আহ্বায়ক পরিতোষ দেবনাথ, ডা. দেব কুমার মণ্ডল, বিদ্যুৎ সরকার, ইয়াকুব আলী, সংগঠনের নেহালপুর ইউনিয়নের আহ্বায়ক মোবারক হোসেন, আব্দুল কাদের সরদার প্রমুখ।

পরে আন্দোলনকারীদের একটি প্রতিনিধি দল অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাবিনা ইয়াসমিনের কাছে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেন।

স্মারকলিপিতে বলা হয়েছে,  বিল কপালিয়ার অপরিকল্পিত টিআরএম প্রকল্প বাতিল করে সব বিলে অবাধ জোয়ার-ভাটা, নৌ-পথ চালু ও শুষ্ক মৌসুমে পানি ব্যবহারের জন্য সংরক্ষণের লক্ষ্যে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ভৈরব, কপোতাক্ষ, বেতনা, চিত্রাসহ সব নদ-নদী পরিকল্পিতভাবে খনন করতে হবে। এছাড়া এ সংক্রান্ত বিভিন্ন মামলা তুলে নেওয়ার দাবিও জানানো হয়েছে স্মারকলিপিতে।  

নেতৃবৃন্দ অবিলম্বে প্রকল্পটি বাতিল করে শ্রী নদীতে অবাধ জোয়ার-ভাটা চালু করার করার জোর দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, জুন ০১, ২০১৫
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad