ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

রান্না খাবারের কদর বোঝে শিম্পাঞ্জি!

পরিবেশ ও জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, জুন ৩, ২০১৫
রান্না খাবারের কদর বোঝে শিম্পাঞ্জি!

ঢাকা: আমরা জানি, শিম্পাঞ্জিরা চা খেতে পছন্দ করে। এ থেকে বোঝা যায়, এরা রান্নার কদরও বোঝে।



সম্প্রতি, একটি গবেষণায় দেখা গেছে, রান্না করার মতো যথেষ্ট জ্ঞান তাদের আছে। কেবল তাই-ই নয়, তারা এটা ভালো বোঝে, কীভাবে আগুন নিয়ন্ত্রণ করতে হয়!

শিম্পাঞ্জি কাঁচা সবজির চেয়ে রান্না করা সবজি খেতে বেশি পছন্দ করে।

একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শিম্পাঞ্জিরা সঙ্গে সঙ্গে খাবার না খেয়ে কোনো পাত্রে নিয়ে ঘোরে, এমনও দেখা গেছে। আদিম মানুষও কেবল আগুনে ঝলসে বা পুড়িয়ে খাবার খেতো।

ইয়েল ইউনিভার্সিটির গবেষকরা শিম্পাঞ্জিদের দুটি আলুর টুকরো দেন। এর একটি কাঁচা আরেকটি রান্না করা। দেখা গেছে, প্রতিবারই রান্না করা আলু বেছে নিয়েছে শিম্পাঞ্জি। এ ঘটনার পর গবেষকরা বলছেন, শিম্পাঞ্জিরা রান্নার কদরও বোঝে।

আরো দেখা গেছে, কাঁচা আলু খেতে দেওয়া হলেও সেটা নিতে রাজি হয় না শিম্পাঞ্জিরা। এর পরিবর্তে রান্না কর‍া আলুই খুঁজতে থাকে তারা।

গবেষক আলেকজান্ডার রোসাতি বলেন, এই প্রথম শিম্পাঞ্জির ভেতর এমন মনোভাব দেখা গেছে। একটি শিম্পাঞ্জি রান্না করা আলু বেছে নেওয়ার পর আমরা ধরে নিয়েছিলাম যে, এটা হয়ত ব্যতিক্রমী ঘটনা। কিন্তু, পরবর্তীতে দেখা গেল, এটাই তাদের বৈশিষ্ট্য।

তিনি বলেন, আমাদের পূর্ব-পুরুষেরাও আগুন নিয়ন্ত্রণ করতে শিখেছিল। এর একটি বড় কারণ হতে পারে হয়ত রান্না করার কারণে।

তিনি জানান, বনেও শিম্পাঞ্জি আগুন পর্যবেক্ষণ করে এবং কখনো কখনো তারা খাবার ঝলসেও খায়।

গবেষক আলেকজান্ডার রোসাতি বলেন, গবেষণার পর আমাদের মনে হয়েছে, আমাদের পূর্ব-পুরুষেরা আগুন নিয়ন্ত্রণ করার আগেই হয়ত বুঝেছিলেন, রান্না খাবারের মজা।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, জুন ০৩, ২০১৫
এটি/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।