ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ম্যানগ্রোভ বন রক্ষায় নতুন কর্মসূচি

ডেস্ক ‍নিউজ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, জুন ৬, ২০১৫
ম্যানগ্রোভ বন রক্ষায় নতুন কর্মসূচি

ঢাকা: ম্যানগ্রোভ বন যথাযথ সংরক্ষণে শিশুদের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে নুতন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বিশ্ব পরিবেশ দিবস-২০১৫ উপলক্ষে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার উপকূলীয় মুন্সীগঞ্জ এলাকার সুন্দরবন সংলগ্ন একটি স্কুলে এ কার্যক্রম চালু করা হয়।



‘ম্যানগ্রোভ চিলড্রেন’ নামে এ উদ্যোগের মূল লক্ষ্য হচ্ছে এ অঞ্চলের শিশুদেরকে ম্যানগ্রোভ বনের গুরুত্ব সম্পর্কে শিক্ষা দেওয়া এবং জলবায়ু পরিবর্তনে সৃষ্ট দুর্যোগের ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা তৈরি করা।

এছাড়া এর দ্বারা শিশুদের এমনভাবে তৈরি করা হবে যাতে বন থেকে গাছ কাটা ও মধু আহরণে তারা তাদের বাবাদের নিবৃত্ত করতে পারে।

বৃহস্পতিবার (০৪ জুন) মুন্সীগঞ্জের সুন্দরবন সরকারি বালিকা বিদ্যালয়ে এক অনাড়াম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ কার্যক্রম শুরু হয়। এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু সাইদ মো. মনজুরুল ইসলাম, স্কুলের শিক্ষক, স্থানীয় এনজিও কর্মীরা এবং স্কুলের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিল।

ন্যাচার অ্যালায়েন্স নামে পরিবেশ রক্ষাকারী একটি সংস্থার উদ্যোগে পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম শুরু হয়। প্রাথমিকভাবে পরিবেশ রক্ষায় শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে যার মাধ্যমে শিক্ষার্থীদের পরিবেশ রক্ষায় বৈচিত্র্যময় শিক্ষা দেওয়া সম্ভব হয়। এসবের মধ্যে থাকবে চিত্রাঙ্কন, গল্প বলা সহ বিভিন্ন পদ্ধতি।

এই কার্যক্রমের উদ্বোনকালে ইউএনও বলেন, যেকোনো জরিপে এটা প্রকাশ হওয়া উচিত যে, কিছু লোক সত্যিকার অর্থেই সুন্দরবনের বিশালত্ব ও আমাদের জীবনে এর গুরত্ব সম্পর্কে জানেন। তিনি জোর দিয়ে বলেন, সর্ববৃহৎ এ ম্যানগ্রোভ বনের আর যেনো কোনো ক্ষতি না হয়।

তিনি বলেন, সমৃদ্ধ এ প্রাকৃতিক সম্পদের পাশে আমরা অবস্থান করি, এজন্য আমাদের খুশি ও গর্বিত হওয়া উচিত।

এই কার্যক্রমের উদ্দেশ্য সম্পর্কে ন্যাচারাল অ্যালায়েন্স এর চেয়ারম্যান মহিউদ্দীন বাবর বলেন, যেকোনো দুর্যোগে শিশুরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।

শিশুরা দুর্যোগ ঝুঁকি সম্পর্কে অজ্ঞ ও অসহায় উল্লেখ করে তিনি বলেন, ‘ম্যানগ্রোভ চিলড্রেন’ কার্যক্রম শিশুদের এ ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধি করবে যাতে তারা পরিবার ও সমাজের সঙ্গে যুক্ত হয়ে দুর্যোগ মোকাবেলা করতে পারে।

এছাড়া, বন ও এর সম্পদ নষ্ট করা থেকে অভিভাবকদের  বিরত রাখতে এ কার্যক্রম শিশুদের আগ্রহী করে তুলবে। একই সঙ্গে ম্যানগ্রোভ এ বনকে ধ্বংসের হাত থেকে রক্ষায় স্থানীয় শিশুরা আরো উৎসাহী হবে।

জোয়ার ইকো কটেজ এর নির্বাহী পরিচালক এবং নিসর্গ ইকো ট্যুরিজম জাতীয় কমিটির চেয়ারম্যান আকাশ আব্দুর রহমান এ উদ্যোগকে স্বাগত জানান।

তিনি বলেন, এ অঞ্চলে ‘ইকো কটেজ’ তৈরি করা হচ্ছে। এর মাধ্যমে সুন্দরবন থেকে উপর্জনকারী ব্যক্তিরা প্রচলিত কাজে অনুৎসাহিত হবেন। ইকো-কটেজের মাধ্যমে তার প্রতিষ্ঠান সুন্দববনের ওপর নির্ভরশীল ব্যক্তিদের বিকল্প জীবিকার ব্যবস্থা করবে বলেও তিনি জানান।

সবশেষে উপস্থিত শিক্ষক ও শিক্ষার্থীরা ম্যানগ্রোভ বন রক্ষায় এ কার্যক্রম বাস্তবায়নে অঙ্গীকার করেন।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, জুন ০৬, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।