ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দুই দশক পর সাত সিংহের প্রত্যাবর্তন

পরিবেশ ও জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৬ ঘণ্টা, জুন ২৯, ২০১৫
দুই দশক পর সাত সিংহের প্রত্যাবর্তন ছবি : সংগৃহীত

ঢাকা: ২০ বছরের বেশি সময় পর প্রথম বারের মত পুরনো আস্তানায় ফিরে আসছে সাতটি সিংহ। যে সিংহগুলো ১৯৯৪ সালে পূর্ব আফ্রিকার দেশ রুয়ান্ডায় গণহত্যার সময় দেশটির অ্যাকাজিরা ন্যাশনাল পার্ক থেকে সরিয়ে নেওয়া হয়েছিল।



এই সাতটি সিংহের মধ্যে পাঁচটি পুরুষ এবং দু’টি নারী। যাদের দক্ষিণ আফ্রিকা থেকে উড়োজাহাজে করে নিয়ে এসে সোমবার (২৯ জুন) অ্যাকাজিরা ন্যাশনাল পার্কে মুক্ত করে দেওয়া হচ্ছে। ৩৬ ঘণ্টার ভ্রমণ শেষে সিংহগুলি ফিরে পাবে তাদের সেই পুরনো স্মৃতিময় পুণ্যভূমি।  

অ্যাকাজেরিয়া ন্যাশনাল পার্কটির আয়তন এক লাখ ১২ হাজার হেক্টর বা ২৭ লাখ ৬ হাজার ৮০০ একর। সম্ভবত সেখানেই তাদের অবশিষ্ট জীবনের হাসি-কান্না আর আনন্দ-বেদনার মুহূর্ত কেটে যাবে।

রুয়ান্ডায় ১৯৯৪ সালে গণহত্যায় যখন আট লাখ মানুষ নিহত হন। ঠিক সেই মুহূর্তেই সিংহগুলি সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হয়।

ওই অস্থির পরিবেশে শরণার্থী এবং উদ্বাস্তু জনগণ পার্কটির কিছু অংশ দখল করে নিচ্ছিলো। তখন ওই সিংহগুলো জীবননাশের হুমকিতে পড়লে তাদের সরিয়ে দক্ষিণ আফ্রিকায় নেওয়া হয়। সেখানেই তারা দুই দশকের বেশি সময় অতিবাহিত করে ফের আগের স্থানে ফেরার সৌভগ্য হয়েছে।

এবার তাদের সেই পুরনো আবাসস্থলে পুনর্বাসনের জন্য ২১ বছর পর ফিরিয়ে আনা হচ্ছে বলে জানান রুয়ান্ডার পর্যটন উন্নয়ন বোর্ডের প্রধান ইয়ামিনা কারিটানিয়া।

সিংহগুলির সেই প্রিয়স্থানে ফিরিয়ে দেওয়ার বিষয়টি প্রাকৃতিক ভারসম্য রক্ষা কার্যক্রমকে উৎসাহিত করবে বলে মনে করেন তিনি।

ওই সিংহগুলো এতো দিন দক্ষিণ আফ্রিকার নাটাল প্রদেশের কাউয়াজুলু পার্কের অপেক্ষাকৃত ছোট স্থানে বন্দি ছিল।

এই পার্কে ফিরে এসে তারা তাদের পুরনো আনন্দঘন জীবন ফিরে পাবে। সামজে তাদের অস্থিত্ব জানান দেওয়ার জন্য ফের বংশবিস্তারে অবদান রাখতে পারবে।  

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অব নেচার’র সর্বশেষ তথ্যমতে, বিশ্বে সিংহের অবস্থান খুবই ভীতিকর অবস্থায় রয়েছে।

এমন পরিস্থিতি এই সিংহের এই পুনর্বাসনের নজিরকে স্বাগত জানিয়েছেন পশুপ্রেমীরা।

এদিকে, আফ্রিকার পশ্চিমাঞ্চলে অতিরিক্ত সিংহ শিকারের কারণে দিন দিন মারাত্মকভাবে হুমিকির মুখে পড়ছে এ প্রাণীটি।

সিংহগুলি ফিরিয়ে আনা প্রসঙ্গে আফ্রিকান পার্কের প্রধান পিটার ফিয়ারনহেড বলেন, অ্যাকাজিরা পার্ক এবং দেশটির বন্যপ্রাণি রক্ষায় এটি একটি মাইলফলক হয়ে থাকবে।

বাংলাদেশ সময়: ০৪২৫ ঘণ্টা, জুন ২৯, ২০১৫
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।