ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

বিশ্ব উষ্ণায়নে বাড়ছে হাঙরের আক্রমণ

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, জুলাই ৩, ২০১৫
বিশ্ব উষ্ণায়নে বাড়ছে হাঙরের আক্রমণ

ঢাকা: সমুদ্র সৈকতে হাঙরের আক্রমণ নিত্যনৈমিত্তিক বিষয় হয়ে দাঁড়িয়েছে বিশ্বব্যাপী। ঝুঁকিপূর্ণ সৈকতগুলো চিহ্নিতও করা হয়েছে।

তারপরও হাঙরের আক্রমণের হার বাড়ছে ক্রমাগত।

এর কারণ হিসেবে গবেষকরা দাবি করছেন জলবায়ু পরিবর্তন, এক কথায় বিশ্ব উষ্ণায়ন। সম্প্রতি একটি গবেষণায় এমন তথ্যই উঠে আসে।

উষ্ণ আবহাওয়ার কারণে হাঙর যেমন ফের উত্তর অংশে ফিরে যাচ্ছে, একইসঙ্গে মানুষের পানিতে নামার হারও বেড়ে গেছে। সমুদ্রের পানির লবণাক্ততা ও বেইট ফিশের সংখ্যা বেড়ে যাওয়া হাঙর আক্রমণের আরও একটা কারণ।

গবেষণায় দেখা যায়, ১৯০৫ সাল থেকে ২০১৪ পর্যন্ত উত্তর ক্যারোলিনাতে ৫৫টি হাঙর আক্রমণের ঘটনা ঘটে। কিন্তু এবছর ঘটে সাতটি। যার মধ্যে ছয়টি জুন মাসে ও একটি বুধবার (০১ জুলাই)।

দ্যা ফ্লোরিডা মিউজিয়াম অব ন্যাচরাল হিস্ট্রির ইন্টারন্যাশনাল সার্ক অ্যাটাক ফাইলের পরিচালক জর্জ বার্জেসও সহমত পোষণ করে বলেন, বিশ্ব উষ্ণায়নই হাঙর আক্রমণ বেড়ে যাওয়ার কারণ। বিশ্ব উষ্ণায়ন এখন বাস্তবতা এবং এর ফলে বিভিন্ন অঞ্চল বিভিন্ন সময় উষ্ণ হয়ে উঠছে।

সাগরের পানির তাপমাত্রা যখন ২৭ ডিগ্রি সে. (৮০ ডিগ্রি ফা.) চেয়ে বেড়ে যায় তখন হাঙর বেশি আক্রমণ করে। একইভাবে তাপমাত্রা বেড়ে গেলে সমুদ্র সৈকতে মানুষের ভিড়ও বেড়ে যায়।

হাঙর শিকারও এর একটি বড় কারণ দাবি করেন নিউ জার্সির দ্যা সার্ক রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মার্ক লেভিন।

তিনি বলেন, হাঙরও লোনা পানি পছন্দ করে। সম্প্রতি বৃষ্টিপাত কম হওয়ায় উত্তর ক্যারোলিনা সাগরে লবণাক্ততা বেড়ে গেছে। একই সঙ্গে মানুষখেঁকো হিসেবে যে হাঙরগুলো পরিচিত তাদেরও ওই সৈকতে দেখা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, জুলাই ০২, ২০১৫
এটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa