ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

আহ্ শান্তির ঘুম!

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, জুলাই ৪, ২০১৫
আহ্ শান্তির ঘুম! ছবি: সংগৃহীত

ঢাকা: ঘুমাতে সবাই পছন্দ করে। তা সে মানুষ হোক, বা প্রাণী।

আর ঘুমটা যদি আয়েশ করে না হয় তাহলে তো দিনই মাটি! কিন্তু তাই বলে গাছের মগডালে ঘুম!

পেট ভরা থাকলে সিংহ নড়ে না এটা সবারই জানা। কিন্তু সেই বনের রাজা সিংহের ঘুম যদি হয় ২০ ফুট উপরে গাছের ডালে! কি, ভিরমি খেলেন!

অবাক লাগলেও ইউক্রেনের এক সৌখিন আলোকচিত্রী আলেকজান্ডার কিরিক্ষো তার ক্যামেরায় এমন চিত্রই ধারণ করেছেন।

বাংলাদেশে এখন বর্ষাঋতু হলেও আফ্রিকায় এখন গ্রীষ্মের আমেজ। তবে গাছের ডালে ঘুমিয়ে থাকা এসব সিংহ যে যন্ত্রণা ভোগ করে, তার তুলনায় আমাদের গরম কিছুই না।

আফ্রিকার তানজানিয়ায় দ্য সেরেনইয়েতি ন্যাশনাল পার্ক অঞ্চলে সকাল ৮টা নাগাদ তাপমাত্রা দাঁড়ায় ৩২ ডিগ্রি সে.। এ তাপদাহ থেকে বাঁচতে সিংহ শান্তির জায়গা খুঁজবে এটাই স্বাভাবিক। কিন্তু তাই বলে গাছ!

ছবিতে প্রায় ১০টি সিংহকে মাটি থেকে প্রায় ২০ ফুট উপরে অলস সময় কাটাতে দেখা যাচ্ছে। এতটা উপরে থাকার কারণ গরমের হাত থেকে যেমন বাঁচা, পাশাপাশি অন্য সুবিধা হলো তাদের আওতাধীন এলাকায় নজর রাখা এবং বাতাসে শীতল হয়ে শান্তির ঘুম ঘুমানো।

এসব সিংহ মূলত নিশাচর, যে কারণে তারা এমনিতেই দিনের বেলায় ঘুমাতে পছন্দ করে। আলেকজান্ডার বলেন, প্রথম এমন দৃশ্য দেখার পরে তিনি যেমন অবাক হয়েছিলেন, তেমন উত্তেজনাও বোধ করেছিলেন।

বাংলাদেশ সময়: ০০২৪ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৫
এটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।