ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

কাঠবিড়ালি ছড়াচ্ছে নতুন মরণব্যাধি

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, জুলাই ১১, ২০১৫
কাঠবিড়ালি ছড়াচ্ছে নতুন মরণব্যাধি ছবি: সংগৃহীত

ঢাকা: এবার কাঠবিড়ালি থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে মরণব্যাধি ‘এনসেফ্যালিটিস’। এ রোগের মূল বৈশিষ্ট্য মস্তিষ্কে প্রদাহজনিত কারণে মৃত্যু।



গবেষকদের মতে, কাঠবিড়ালি থেকে আসা এ রোগটি মূলত ঘোড়া ও ভেড়ার রোগ বর্ন‍াভাইরাসের মতো। এর জীবাণুর নাম ভিএসবিভি-১।

এনসেফ্যালিটিস হলে প্রাথমিকভাবে মানুষ জ্বর, শরীর ঠাণ্ডা হয়ে যাওয়া, দুর্বলতা, অচল হয়ে যাওয়া প্রভৃতি সমস্যায় ভোগে। পরবর্তীতে মস্তিষ্ক ও রক্তের পাশাপাশি স্পাইনাল ফ্লুইডে ভাইরাস ছড়িয়ে পড়লে প্রদাহজনিত কারণে মানুষ মারা যায়।

ইতোমধ্যে এ রোগে আক্রান্ত হয়ে জার্মানে তিনজন মারা গেছেন। তারা প্রত্যেকেই কাঠবিড়ালি পালক ছিলেন। এনসেফ্যালিটিসে আক্রান্ত হওয়ার দুই থেকে চার মাসের মধ্যে তারা মারা যান।

সম্পূর্ণ অপরিচিত এ রোগের জীবাণু কাঠবিড়াড়ির শরীর ও নিহত তিন ব্যক্তির মস্তিষ্কে পাওয়া যাওয়ায় গবেষকরা ধারণা করছেন, তিনজনের মধ্যে অন্তত দু’জনের কামড় অথবা আঁচড় লেগেছে।

তবে কীভাবে তারা আক্রান্ত হয়েছিলেন এবং এ সংক্রান্ত অন্যান্য স্পষ্টতথ্য পরীক্ষা করে পাওয়া যায়নি।

এদিকে, পরবর্তী গবেষণা শেষে বিশেষজ্ঞরা না বলা পর্যন্ত কাঠবিড়ালি থেকে দূরে থাকার জন্য সাধারণ মানুষদের পরামর্শ দিয়েছে দ্য ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশান অ্যান্ড কন্ট্রোল।

এনসেফ্যালিটিস সম্পর্কে এনওয়াইইউ ল্যানগন মেডিকের সেন্টারের অধ্যাপক ডা. মার্ক সেগেল বলেন, এনসেফ্যালিটিস কাঠাবিড়ালি থেকে অন্য প্রাণীর মধ্যে এবং পরবর্তীতে মানুষের মধ্যেও ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

তবে একজন মানুষ থেকে অন্য মানুষ আক্রন্ত হবেন কিনা সে তথ্য এখনও হাতে পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, জুলাই ১১, ২০১৫
এটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।