ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

৪৫ মাস বীর্য সংরক্ষণ করে ডিম ছাড়ে ব্যাম্বো শার্ক

জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৯ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৫
৪৫ মাস বীর্য সংরক্ষণ করে ডিম ছাড়ে ব্যাম্বো শার্ক

ঢাকা: প্রাণী প্রজাতির ‘ভার্জিন বার্থ’ বিষয়টির সঙ্গে আমরা কম-বেশি পরিচিত। তবে মিলনের পরে ৪৫ মাস পর্যন্ত বীর্য সংরক্ষণ করে সুবিধাজনক সময়ে সন্তান জন্ম দেওয়ার ঘটনা একেবারেই নতুন।

আর যদি তা হয় নারী হাঙ্গরের ক্ষেত্রে?

সম্প্রতি গবেষকরা এমনই এক নির্জন প্রজাতির হাঙ্গরের সন্ধান পেয়েছেন, যারা মিলনের পরে সন্তান জন্ম দেওয়ার আগে আশ্চর্যজনকভাবে সঙ্গীর বীর্য প্রায় চার বছর পর্যন্ত সংরক্ষণ করতে পারে।

ব্রাউনব্যান্ডেড ব্যাম্বো শার্ক। লাজুক প্রকৃতির নিশাচর এই হাঙ্গর প্রজাতির সাধারণত দেখা মেলে প্রশান্ত মহাসাগরের জাপান এবং ইন্দোনেশিয়া উপকূলীয় অঞ্চলে।

কেবল মিলন এবং সন্তান পালন ছাড়া বাকি সময় এরা একা একা বসবাস করে।

একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে ঘটনার বর্ণনা করতে গিয়ে দ্য ক্যালিফোর্নিয়া অ্যাকাডেমি অব সায়েন্স-এর গবেষকরা বলেন, গবেষণা কাজে তারা তিনটি নারী হাঙ্গর একটি অ্যাকুরিয়ামে রাখেন। প্রায় ৪৫ মাস সঙ্গী ছাড়া থাকার পরেও যখন একটি মাছ ডিম ছাড়ে তখনই প্রথম জানা যায় এই বৈশিষ্ট্যের কথা।

অনেক প্রজাতি নারী হাঙ্গর পুরুষ সঙ্গী ছাড়াই সন্তান উৎপাদন করতে পারে, তাই প্রাথমিকভাবে গবেষকরা ধরে নেন এটাও তেমনই এক ঘটনা।

কিন্তু ডিম থেকে একটি হাঙ্গর পোনার জন্ম হওয়ার পরে জিন পরীক্ষা করে দেখা যায়, এটি ‘ভার্জিন বার্থ’ নয়, পুরুষ হাঙ্গর থেকে আসা বীর্য থেকেই পোনাটির জন্ম। অর্থাৎ নারী মাছটি তার সুবিধাজনক সময়ে সন্তান জন্ম দিতে বীর্য সংরক্ষণ করেছে।

তবে পুরো বিষয়টি কিভাবে ঘটে এ রহস্য উদঘাটন করতে বিজ্ঞানীরা এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

গবেষকরা মনে করছেন, এ পদ্ধতি সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব হলে অনেক হাঙ্গর প্রজাতিকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করা যাবে।

তারা বিশ্বাস করেন, প্রাণীরা নিশ্চয়ই মিলনের নতুন কোনো পদ্ধতি উদ্ভাবন করেছে, কারণ এ ধরনের প্রাণীরা খুব কমই মিলনে লিপ্ত হয়। আর সুবিধাজনক সময় এবং নিরাপদ জায়গায় পেলেই সন্তান জন্ম দেয়।

অস্টিনে অবস্থিত দ্য ইউনিভার্সিটি অব টেকসাসের মীনবিদ্যাবিশারদ মৈসেস বারনাল বলেন, ব্রাউনব্যান্ডেড ব্যাম্বো প্রজাতির হাঙ্গরের ক্ষেত্রে বীর্য সংরক্ষণের বিষয়টি এখনও প্রমাণিত না হলেও কিছু প্রজাতির সাপের এমন বৈশিষ্ট্য রয়েছে।

বিষয়টি খুব আশ্চর্যের, কারণ কোনো হাঙ্গর প্রজাতি মিলনের পরে ৪৫ মাস সঙ্গীর বীর্য সংরক্ষণ করতে প‍ারে এমন তথ্য আমাদের হাতে আসেনি এখনও।

মৈসেস বারনাল ২০০৭ সালে তিনটি নারী মাছ দ্য ক্যালিফোর্নিয়া অ্যাকাডেমি অব সায়েন্সে নিয়ে আস‍ার পর ২০১২ সালে একটি মাছ ডিম পাড়ে এবং সেটা থেকে পোনার জন্মও হয়।

ক্যালিফোর্নিয়া অ্যাকাডেমি অব সায়েন্সের কিউরেটর ডা. লুইজ রোচা বলেন, মিলনের এত দীর্ঘ সময় পরেও সন্তান জন্ম দেওয়ার ঘটনাটি সত্যিই আশ্চর্যজনক। তবে এই বৈশিষ্ট্যই হয়তো তাদের জিনগত বৈচিত্র্য ধরে রাখতে সাহায্য করে।

বাংলাদেশ সময়: ০২০১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৫
এটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa