ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

লাউয়াছড়ায় রাস্তার পাশ থেকে ৩ সেগুন গাছ চুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
লাউয়াছড়ায় রাস্তার পাশ থেকে ৩ সেগুন গাছ চুরি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): বাংলাদেশের অন্যতম প্রধান সংরক্ষিত বন লাউয়াছড়া জাতীয় উদ্যান থেকে তিনটি মূল্যবান সেগুন গাছ কেটেছে গাছ চোর চক্র। গাছগুলো একেবারে ছিলো রাস্তার পাশে।

এর বৃত্তাকার মোথাগুলোর গড় দৈর্ঘ্য প্রায় তিন/চার ফুট।

সোমবার (২৪ আগস্ট) ভোরে শ্রীমঙ্গল-কমলগঞ্জ সড়কের পার্শ্ববর্তী লাউয়াছড়া বিট থেকে গাছ তিনটি কাটা হয়। গাছগুলোর অনুমানিক দাম তিন লক্ষাধিক টাকা। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে চিহ্নিত করে মামলা দায়ের করা হয়নি।

তিনদিন আগে লাউয়াছড়ার বিট অফিসার মনিরুল ইসলাম বদলির পর এই প্রথম গাছ কাটার কোনো ঘটনা ঘটলো।

সরেজমিন দুপুর ১২টায় লাউয়াছড়ায় গিয়ে দেখা যায়, কাটা সেগুনগাছের মোথাগুলো পড়ে রয়েছে। গাছগুলো কেটে নিচে ফেলার পর আশপাশের ছোট গাছগুলোর ডালপালাও ভেঙে গেছে।

লাউয়াছড়া বিট অফিসার রেজাউল করিম বাংলানিউজকে বলেন, সোমবার ভোরের দিকে তিনটি গাছ কাটা হয়েছে। তবে আমরা কাঠগুলো উদ্ধার করে বিট কার্যালয়ে রেখেছি। অপরাধীদের শনাক্ত করার চেষ্টা চলছে।

গাছের গায়ে লাল রঙের ইংরেজি বর্ণের মার্কিং সম্পর্কে এ বন কর্মকর্তা বলেন, যে গাছের কাঠগুলো বনবিভাগ উদ্ধার করেছে সেগুলোর গায়ে মার্কিং চিহ্ন দেওয়া হয়েছে।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষক বিভাগ ওই কাটা ৯টি বড় আকারের গাছের উদ্ধার করা অংশের কথা বললেও ঘটনাস্থলে গিয়ে আগের কাটা একটি গাছের অংশও এদের সঙ্গে দেখা গেছে।  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল খান এ বিষয়ে বাংলানিউজকে বলেন, এভাবে সংরক্ষিত বনের গাছ কাটা হলে বিরল প্রজাতির উল্লুকসহ নানা ধরনের বৃক্ষচারী প্রাণীদের অস্তিত্ব মারাত্মক হুমকির মুখে পড়বে; এ বিষয়টি নতুন করে বলার অপেক্ষা রাখে না।

তিনি আরও বলেন, শুনে আশ্চর্য হলাম যে, পাকা সড়কের এতো কাছে থেকে গাছ কাটা চলছে। তাহলে চির সবুজ এ প্রাকৃতিক বনের পরিবেশ ও জীববৈচিত্র্যের কী হবে?     

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa