ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

নতুন প্রজাতির গাছের সন্ধান ফেসবুকে!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
নতুন প্রজাতির গাছের সন্ধান ফেসবুকে! ছবি: সংগৃহীত

ঢাকা: সৌখিন গবেষক রেজিনাল্ডো ভাসকনসেলস ফেসবুকে একটি গাছের ছবি পোস্ট করে সমগ্র উদ্ভিদ গবেষণায় যোগ করলেন আরও একটি সাফল্যের মাইলফলক।

২০১৩ সালে দক্ষিণ-পূর্ব ব্রাজিলের মিনাস গেরেইজের পাহাড়ি জঙ্গলে গাছটির সন্ধান পান তিনি।

উদ্ভিদপ্রেমী রেজিনাল্ডো গাছটির ছবি তুলে নিজের ফেসবুক পেজে পোস্ট করেন। আপলোড হওয়া ছবিটি দৃষ্টি এড়ায়নি উদ্ভিদ বিজ্ঞানীদের। তারা লেগে পড়েন গবেষণায়।

জামার্নির মিউনিখের স্টেট কালেকশন জানায়, এটি একটি  মাংসাশী গাছ। বিশাল এ গাছটি প্রায় পাঁচ ফুট পর্যন্ত লম্বা হয়।

জার্নাল ফাইটোটাক্সায় প্রকাশিত একটি গবেষণা অনুযায়ী,  বিশেষজ্ঞরা গাছটিকে নতুন প্রজাতি হিসেবে ড্রোসেরা ম্যাগনিফিকা  বা ম্যাগনিফিসেন্ট সানডিউ নামকরণ করেন। এটিই আমেরিকার দ্বিতীয় বৃহৎ মাংসাশী গাছ।

রিসার্চ পেপারের সহরচয়িতা বোটানিক্যাল স্টেট কালেকশন অব মিউনিখের গবেষক আন্দ্রেস ফ্লেইসমন জানান, এটিই প্রথম গাছ যা ফেসবুকে ছবি দেখে নতুন প্রজাতি হিসেবে আবিষ্কৃত হয়েছে।

তিনি আরও জানান, এটিই আমেরিকার সর্ববৃহৎ সানডিউ। একইসঙ্গে এটি আমেরিকার দ্বিতীয় বৃহৎ মাংসাশী গাছ। ফলে গাছটি নিঃসন্দেহে দেখার মতো।

সানডিউ গাছে অক্টোপাসের পায়ের মতো পাঁকানো অঠালো অংশ রয়েছে। মাংসাশী গাছের পাতা ২৪ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। এই আঠাঁলো পাতা দিয়েই তারা পোকামাকড় ও ঘাসফড়িং শিকার করে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa