ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

বায়ু দূষণ

যানবাহনের ব্যাপারে উদাসীন লন্ডন

পরিবেশ ও জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৫
যানবাহনের ব্যাপারে উদাসীন লন্ডন

ঢাকা: ইংল্যান্ডের কারণে দূষিত হচ্ছে বিগেনের বায়ুমণ্ডল। একইসঙ্গে বিপদজনক অবস্থায় রয়েছে দেশটির রাজধানী লন্ডনও।

তবে সংকট কাটিয়ে উঠতে যে পদক্ষেপগুলো হাতে নেওয়া দরকার, সে বিষয়ে উদাসীন দেশটির নীতি নির্ধারকরা।

সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত নতুন গবেষণাপত্রে দেখা যাচ্ছে, লন্ডনের দূষিত বাতাসের কারণে প্রতি বছর দেশটির ৯ হাজার ৫শ জনের বেশি মানুষ মারা যাচ্ছে। আর এর মূলে রয়েছে যানবাহন।

দ্য গ্রেটার লন্ডন অথরিটির (জিএলএ) গবেষণায় লন্ডনের বাতাসে ভয়াবহ মাত্রায় নাইট্রোজেন ডাইঅক্সাইড (এনও২) গ্যাস এবং পিএম ২.৫ রয়েছে বলে উঠে আসে। আশপাশ থেকে বাতাসের সঙ্গে পিএম ২.৫ উড়ে এলেও, এনও২ এর কারণ ডিজেল চালিত কার, বাস ও ট্রাক।

দেশটিতে বর্তমানে এনও২ সবচেয়ে বড় সমস্যা। গতবছর বিশ্বে সবচেয়ে বেশি এনও২ দূষণের জন্য লন্ডনকে দায়ী করা হয়। এবছরও উল্লেখযোগ্য সংখ্যার মানুষ এর কারণে মারা গেছেন। যদিও এনও২ অল্প বয়সে মৃত্যুর একমাত্র কারণ নয়, তবে ২০১০ সালে এ সংক্রান্ত জটিলতায় ২ হাজার ২০ জন এবং পিএম ২.৫ এর প্রভাবে শ্বাসকষ্টজনিত কারণে ২ হাজার ৭শ জন হাসপাতালে ভর্তি হন।

এ অবস্থা থেকে মুক্তি পেতে লন্ডন চীনের অটোমেকার বিওয়াইডি-এর সহায়তায় জীবাশ্ম তেল ব্যবহারের পরিবর্তে নতুন বিদ্যুৎচালিত বাস চালু করার কথা ভাবছে। ইতোমধ্যে লন্ডনে ৯ হাজার বাস থাকায় এ প্রক্রিয়া শেষ হতে আরও দীর্ঘ সময় লাগবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

একইসঙ্গে তারা মনে করছেন, এই দূষণের মূল কারণ শহরের অসংখ্য ডিজেলচালিত কার ও ট্রাক। যা প্রতিদিনই শহরের আবহাওয়‍াকে বিষিয়ে তুলছে।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৫
এটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa