ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

প্যারিস জলবায়ু সম্মেলন

সরকারের অবস্থান নিয়ে রোডম্যাপ প্রকাশের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৫
সরকারের অবস্থান নিয়ে রোডম্যাপ প্রকাশের দাবি ছবি: রাজিব / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠেয় জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলনে (কপ-২১) অংশগ্রহণের ক্ষেত্রে সরকারের কৌশল ও অবস্থান নিয়ে রোডম্যাপ প্রকাশের দাবি জানিয়েছে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন।
 
বুধবার (৯ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করে এ দাবি জানানো হয়।



সংবাদ সম্মেলনের আয়োজক ছিল- বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (বিসিসিজেএফ), বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ ইনডিজেনাস পিপলস নেটওয়ার্ক ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড বায়োডাইভার্সিটি (বিপনেটসিসিবিডি), ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিসিডিএফ), ক্যাম্পেইন ফর সাসটেইনেবল রুরাল লাইভলিহুড (সিএসআরএল), ইক্যুইটি অ্যান্ড জাস্টিস ওয়ার্কিং গ্রুপ অব বাংলাদেশ (ইক্যুইটিবিডি) এবং ফোরাম ফর এনভায়রনমেন্ট জার্নালিস্ট ইন বাংলাদেশ (এফইজেবি)।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্যারিসে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনে অংশগ্রহণের জন্য বাংলাদেশকে প্রস্তুতি গ্রহণ করতে হবে। বৈশ্বিক আলোচনায় কীভাবে অংশ নেবে, সেজন্য সরকারকে তার কৌশল ও অবস্থানের ওপর রোডম্যাপ প্রকাশ করতে হবে।
 
এছাড়াও সংবাদ সম্মেলনে আরও কিছু দাবি উত্থাপন করা হয়। দাবিগুলো হলো- এ সম্মেলনে সরকারি প্রতিনিধি দলের কাঠামো যেন লিমা সম্মেলনের (কপ-২০) মতো না হয়, কপ-২১ এ অংশগ্রহণের বিষয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্ব থাকতে হবে, দল গঠনের প্রক্রিয়া অবশ্যই হতে হবে অন্তর্ভুক্তিমূলক, অভিজ্ঞতালব্ধ এবং অংশগ্রহণমূলক প্রক্রিয়া অনুসরণ করতে হবে, প্রতিযোগিতামূলক এবং নিরপেক্ষতায় ভূমিকার জন্য সরকারি প্রতিনিধির পাশাপাশি গণমাধ্যম প্রতিনিধিও অন্তর্ভুক্ত করতে হবে।

আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে বৈশ্বিক জলবায়ু সমঝোতা বিষয়ক এ ২১তম সম্মেলন। এ সম্মেলনেই বিশ্বব্যাপী কার্বন নিঃসরণ হ্রাস করার লক্ষ্যে একটি সর্বসম্মত ও আইনগত চুক্তি সই হবে। যেটা বাংলাদেশের জন্যও অনেক গুরুত্ব ও তাৎপর্যপূর্ণ।

সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশকে অবশ্যই এই চুক্তির ভবিষ্যৎ প্রভাব নিজেদের অনুকূলে রাখার জন্য সমঝোতা আলোচনায় কূটনৈতিক দক্ষতা দেখাতে হবে।
 
জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক ড. আব্দুল মতিন, পরিবেশবিদ জিয়াউল হক, ইক্যুইটিবিডি’র কর্মকর্তা রেজাউল করিম, আনিসুল হক প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৫
ইইউডি/এসজেএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa