ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বিরল প্রজাতির থেবড়ো নাকের ডলফিনের দেখা

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৫
বিরল প্রজাতির থেবড়ো নাকের ডলফিনের দেখা ছবি: সংগৃহীত

ঢাকা: অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের উপকূলে দেখা মিলেছে বিরল প্রজাতির ডলফিনের। গোল মাথা ও থেবড়ো নাকবিশিষ্ট অস্ট্রেলিয়ান স্নাবফিন প্রজাতির ডলফিনটি অন্য ডলফিনদের সঙ্গে লাফিয়ে লাফিয়ে জলকেলি করছিলো।

 

কুইন্সল্যান্ড পার্ক ও ওয়াইল্ডলাইফ সার্ভিসের বনরক্ষক এমা স্কমিড জানান, বিপন্ন প্রজাতির ডলফিনটি প্রায় দশটি ইন্দো-প্যাসিফিক হামব্যাক ডলফিনের সঙ্গে খেলা করছিলো।

ঘটনাটি চোখে পড়ায় এমা দক্ষিণ কায়ার্নসের হিনচিনব্রোক দ্বীপ থেকে স্নাবফিন ডলফিনটির ছবি তোলেন। শুধু তাই নয়, এমা ডলফিনটির নাম দিয়েছেন স্নাবি।  

তিনি জানান, এরা খুবই বিরল। তাই ছবিটি হাতে পাওয়া সত্যিই ভাগ্যের ব্যাপার।


এমা দীর্ঘ ১২ বছর ধরে এ প্রতিষ্ঠানটির সঙ্গে কাজ করে আসছেন। তবে এ নিয়ে মাত্র দু’বার এখানে স্নাবফিন প্রজাতির ডলফিন দেখেছেন তিনি।

কুইন্সল্যান্ড পার্ক ও ওয়াইল্ডলাইফ সার্ভিস নিজস্ব ফেসবুক পেজে স্নাবফিন ডলফিনের ছবি পোস্ট করেছে। ছবিটির ক্যাপশন ছিলো, উপেক্ষা করবেন না, এটি বিরল প্রজাতির অস্ট্রেলিয়ান স্নাবফিন ডলফিন।       

অস্ট্রেলিয়ান স্নাবফিন অত্যন্ত সামাজিক প্রাণী। এদের অস্ট্রেলিয়ার উত্তরে কুইন্সল্যান্ডের গ্ল্যাডস্টেন অঞ্চলের সর্ব দক্ষিণে দেখা যায়। এরা সংখ্যায় খুবই কম। মাত্র ৫০ থেকে একশো ডলফিনের বসবাস এ অঞ্চলে।

স্নাবফিন লম্বায় প্রায় চার ফুট ১২ ইঞ্চি থেকে প্রায় আট ফুট ১১ ইঞ্চি পর্যন্ত হয়। এদের গায়ের রং অনেকটা বাদামি ধ‍ূসর বা ফ্যাকাসে সাদার মতো।
 
ফিন আকারে অনেক ছোট বলে এ প্রজাতির ডলফিনের নাম স্নাবফিন।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০১২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।