ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

তালায় সবুজ উপকূল কর্মসূচি-২০১৫ অনুষ্ঠিত

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
তালায় সবুজ উপকূল কর্মসূচি-২০১৫ অনুষ্ঠিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তালা (সাতক্ষীরা): সাতক্ষীরার তালা উপজেলায় ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৫’ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৪ অক্টোবর) উপকূলীয় জেলা সাতক্ষীরার তালা উপজেলার নিভৃত গ্রাম জাতপুরে সমকাল মাধ্যমিক বিদ্যাপীঠে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।



এ উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গণে আলোচনা সভা, গাছের চারা রোপণ, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। বর্ণাঢ্য এ অনুষ্ঠানে পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এ কর্মসূচির আয়োজন করে বেসরকারি প্রতিষ্ঠান উপকূল বাংলাদেশ।

কর্মসূচি উপলক্ষে বিদ্যালয়ের আলোকযাত্রা দল প্রকাশ করে ‘বেলাভূমি’ নামে দেয়াল পত্রিকা। এতে শিক্ষার্থীদের পরিবেশ বিষয়ক লেখা প্রকাশিত হয়।  
  
সবুজ বাঁচাই, সবুজে বাঁচি-স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত এ কর্মসূচিতে আলোচনার নির্ধারিত বিষয় ছিল ‘সবুজ উপকূল সুরক্ষায় আগামী প্রজন্মের করণীয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাহবুবুর রহমান।

সমকাল মাধ্যমিক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক ও সবুজ উপকূল ২০১৫-এর স্থানীয় বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মো. আলমগীর হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
 
সংশ্লিষ্ট বিষয়ের ওপর আরো আলোকপাত করেন তালা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জাহিদুর রহমান ও উপকূল বাংলাদেশ-এর পরিচালক রফিকুল ইসলাম।

এসময় অনুষ্ঠানে অনেকের মধ্যে সমকাল মাধ্যমিক বিদ্যাপীঠের পরিচালনা কমিটির সভাপতি ও বেসরকারি সংস্থা উত্তরণ-এর নির্বাহী পরিচালক মো. শহীদুল ইসলাম, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সাতক্ষীরা শাখা ব্যবস্থাপক এস কে নিয়াজ হাসান, বিদ্যাপীঠ উন্নয়ন কমিটির সভাপতি মো. আব্দুল হাই মোড়ল, সদস্য মো. আবু বকর বিশ্বাস এবং মো. ওমর আলী শেখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পরিবেশ রক্ষায় আগামী প্রজন্মের ভূমিকার ওপর জোর দেওয়া হয়। এসময় বক্তারা বলেন, পরিবেশ রক্ষা ও উপকূলের সবুজ বাঁচিয়ে রাখতে সবার আগে এগিয়ে আসতে হবে তরুণ প্রজন্মকে। গাছ লাগানোর পাশাপাশি গাছ কাটা রোধের ওপর জোর দেন তারা।

অনুষ্ঠানে স্কুল পড়ুয়াদের মধ্যে সচেতনতা বাড়াতে শিক্ষার্থীদের লেখালেখি চর্চা চালিয়ে যাওয়ার আহ্বান জানানো হয়।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa