ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

নদী বাঁচলেই সভ্যতা-জীবন ও সংস্কৃতি টিকবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৯ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৫
নদী বাঁচলেই সভ্যতা-জীবন ও সংস্কৃতি টিকবে

ঢাকা: বিশিষ্ট কথাসাহিত্যিক ও দৈনিক কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন বলেছেন, নদীই এ বাংলাদেশের জীবন রেখা। নদী বাঁচলেই সভ্যতা এবং জীবন টিকে থাকবে, আমাদের সংস্কৃতির অগ্রগতি হবে।



নদী রক্ষায় সচেতনতা বাড়াতে ‘এসো নদীর গল্প শুনি’ শিরোনামে এক পাঠচক্রে এ কথা বলেন তিনি।

শনিবার (০৭ নভেম্বর) রাজধানীর শাহবাগে কেন্দ্রীয় গণগ্রন্থাগারের বেগম সুফিয়া কামাল সেমিনার কক্ষে পাঠচক্রের আয়োজন করে কালের কণ্ঠ শুভসংঘ ও নদী পরিব্রাজক দল।

‘পরিসংখ্যানে নদী, সংকটে নদী ও জলাভূমি, দখলে দূষণে নদী, নদী ও পর্যটন, ঢাকার নদী, সাহিত্যে নদী, নদী বাঁচাতে তরুণ প্রজন্ম’ বিষয়ে নির্ধারিত আলোচকরা বক্তব্য রাখেন।

ইমদাদুল হক মিলন বলেন, নদী প্রবাহমান থাকলেই কেবল সৃষ্টিশীলতা অব্যাহত থাকবে। আর দেশের নদ-নদী বাঁচাতে সচেতন হওয়ার বিকল্প নেই। সচেতনতা সৃষ্টির প্রয়াস থেকেই কালের কণ্ঠ-শুভসংঘ ও নদী পরিব্রাজক দল আয়োজন করেছে নদী বিষয়ক পাঠচক্র।

যা ধীরে ধীরে দেশব্যাপী বিভিন্ন জেলা ও শিক্ষা প্রতিষ্ঠানে ছড়িয়ে দেওয়া হবে বলেও জানান এই কথাসাহিত্যিক।

নদী পরিব্রাজক দলের সভাপতি মো. মনির হোসেনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন জাতিসংঘের পানি প্রবাহ কনভেনসন আন্দোলনের সমন্বয়কারী অ্যাডভোকেট হাসনাত কাইয়ূম, নদী গবেষক ও লেখক মাহবুব সিদ্দিকী, বৈশাখী টেলিভিশনের বার্তা সম্পাদক জয় প্রকাশ, কালের কণ্ঠের ইভেন্ট ও শুভসংঘ সম্পাদক সাজ্জাদুল ইসলাম নয়ন, রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন, এটিএন নিউজের প্রধান প্রতিবেদক বোরহানুল হক সম্রাট, প্রাইম সনিক গ্রুপের বিপণন পরিচালক এ এইচ এম কামরুজ্জামান, নদী পরিব্রাজক দলের সাধারণ সম্পাদক তাহাজুল ইসলাম ফয়সাল প্রমুখ।

আয়োজনের প্রশংসা করে শুভেচ্ছা জানান নদী বাঁচাও আন্দোলনের যুগ্ম সম্পাদক ডা. বোরহানউদ্দিন অরণ্য, পরিবেশকর্মী মনোয়ার হোসেন রনি, হাওরাঞ্চলবাসীর হালিম দাদ খান, কক্সবাজারের পরিবেশকর্মী আনছার হোসেন, নদী ও পরিবেশ আন্দোলনের মাহমুদ জামাল কাদেরীসহ মুক্তিযোদ্ধা খন্দকার হাছিবুর রহমান।

বাংলাদেশ সময়: ০৩০৯ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৫
আইএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa