ঢাকা, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৬ জুন ২০২২, ২৬ জিলকদ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

শ্রীমঙ্গলে আসতে শুরু করেছে পরিযায়ীরা

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
শ্রীমঙ্গলে আসতে শুরু করেছে পরিযায়ীরা ছবি: তানিয়া খান / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): বাংলাদেশের প্রধান চা শিল্পাঞ্চল শ্রীমঙ্গলে এখন বিরাজ করছে শীতের আমেজ। সন্ধ্যার পর থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি শীত অনুভূত হচ্ছে।

আর এ শীতের আগমনের সঙ্গে সঙ্গে আসতে শুরু করেছে পরিযায়ী পাখিরা।
 
ইতোমধ্যে আপন ডানায় ভর করে আমাদের দেশে চলে এসেছে সুদূরের ল্যাঞ্জা হাঁস (Northern Pintel)। তাদের এই প্রাকৃতিক আগমনকে বরণ করে নিয়েছে বাইক্কা বিলের জলজ প্রকৃতি।
 
শ্রীমঙ্গলের তাপমাত্রা এখন ক্রমান্বয়ে কমতে শুরু করেছে। শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) তাপমাত্রা রেকর্ড করেছে ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ছিল ১৭ সেলসিয়াস। গত ক’দিন ধরে শ্রীমঙ্গলে চলতি শীত মৌসুমে এখন পর্যন্ত এটিই সর্বনিম্ন তাপমাত্রা বলে জানিয়েছেন স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সিনিয়র অবজারভার মো. হারুনুর রশিদ।

শীতের এ আগমনের সঙ্গে দ্রুত বদলে যাচ্ছে এখানকার প্রকৃতির রূপ। প্রতি বছরের মতো এবারও বাইক্কা বিলের মৎস্য অভয়ারণ্যে সুদূর সাইবেরিয়া, মধ্য এশিয়া, ইউরোপ অঞ্চলসহ বিভিন্ন শীতপ্রধান দেশ থেকে অতিথি পাখিরা আসতে শুরু করেছে। অতিথি পাখির কলকাকলিতে ধীরে ধীরে মুখরিত হয়ে উঠবে বাইক্কা বিল।
 
বড়গাংগিনা সম্পদ ব্যবস্থাপনা সংগঠনের (আরএমও) সদস্য এবং পাখি পর্যবেক্ষণ  টাওয়ারের পর্যবেক্ষক মিরাশ মিয়া বাংলানিউজকে বলেন, পরিযায়ী পাখির মধ্যে শুধু উত্তুরে ল্যাঞ্জা হাঁস (Northern Pintel) আমার চোখে পড়েছে। এর মানে ওরা সুদূরের উত্তরের দেশগুলো থেকে চলে এসেছ আমাদের বাইক্কা বিলে।
 
তিনি বলেন, আমাদের দেশের আবাসিক পাখির মধ্যে বালি হাঁস (Contton Pygmy Goose), পাতি সরালি (Lesser Whistling Duck), বেগুনি কালেম (Purple Swamphen) প্রভৃতি প্রজাতির হাঁস এসে জড়ো হতে শুরু করেছে। তবে বিল পরিস্কার থাকায় পাখিগুলো বিলে নামলেও বেশি সময় অবস্থান করছে না।   আরো সপ্তাহখানেক পর থেকে হয়তো তারা বিলে দীর্ঘ সময় অবস্থান করতে শুরু করবে।
 
মিরাশ মিয়া আরো বলেন, আর ক’দিনের মধ্যেই এ বাইক্কা বিল হাজার হাজার অতিথি পাখির কলকাকলিতে মুখর হয়ে উঠবে।
 
বাংলাদেশ সময়: ০৮২৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
বিবিবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa