ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

শুকনো পাতার প্রজাপতি!

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
শুকনো পাতার প্রজাপতি! ছবি: সামছুর রহমান সেলিম /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মৌলভীবাজার: প্রথম দেখায় যে কেউ শুকনো পাতা বলে ভুল করবেন। কিন্তু নড়ছে-চড়ছে, উড়ছে, ফুলে বসে মধুও পান করছে।

ভ্রান্তি দূর হবে একটু কাছে গেলে। শুকনো পাতার মতো মনে হলেও এটি আসলে প্রজাপতি!

প্রকৃতিতে এমন বিস্ময়কর অনেক কিছুই রয়েছে- যা চারপাশের বিভিন্ন বস্তুর রঙের সঙ্গে সহজেই মিশে যায়। বনের গাছপালা বা পাতার পাশে থাকলে আলাদা করে চেনাই যাই না ওই জীবটিকে।  

এই প্রজাপতিটিও তাই। শুকনো পাতার সঙ্গে মিশে যাওয়া এক আশ্চর্য পতঙ্গ। রঙের এমন বৈশিষ্ট্যই তাকে শক্রর হাত থেকে রক্ষা করতে অনেক ক্ষেত্রে সাহায্য করে।

প্রজাপতি আমাদের সবার ভালো লাগার একটি পতঙ্গ। এর সৌন্দর্যে আমরা মুগ্ধ হই। তবে সৌন্দর্য-ই বড় কথা নয়। প্রজাতির সবচেয়ে বড় গুণ হলো - সে ফুলেদের পরাগায়ন ঘটায়। অর্থাৎ, তার ঠোঁটের চুম্বনেই ফুলেরা বংশবৃদ্ধি করে, প্রকৃতিতে হাসতে থাকে।   

বন্যপ্রাণি গবেষক ও আলোকচিত্রী সামছুর রহমান সেলিম এ প্রজাপতি সম্পর্কে বাংলানিউজকে বলেন, এ প্রজাপতিটি দেখতে একদম শুকনো পাতার মতো। শুকনো পাতার মধ্যে বসে থাকলে দেখাই যাবে না। হুবহু পাতার মতো দেখতে। এর ইংরেজি নাম Orange Oakleaf এবং বৈজ্ঞানিক নাম Kallima inachus।

তিনি আরও বলেন, তিনজনের একটি দলে আমরা বন পরিভ্রমণের সময় দু’টি ছবি আমি তুলি।

এর প্রাপ্তি সম্পর্কে সেলিম জানান, এই প্রজাপতি সিলেট ও পার্বত্য চট্টগ্রাম ছাড়া আর কোথাও পাওয়ার রেকর্ড নেই। আমি দুটি ছবিই যথাক্রমে লাউয়াছড়া জাতীয় উদ্যান ও কাপ্তাই জাতীয় উদ্যান থেকে তুলেছি। এ প্রজাপতির কাছাকাছি প্রজাতিটির নাম Autumn Oakleaf।

বাংলাদেশ সময়: ০১৩২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa