ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

বানর দু’টি লাউয়াছড়া রেসকিউ সেন্টারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
বানর দু’টি লাউয়াছড়া রেসকিউ সেন্টারে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): লামুয়া গ্রাম থেকে উদ্ধার হওয়া বানর দু’টি বৃহস্পতিবার (১৯ নভেম্বর) ঠাঁই পেয়েছে লাউয়াছড়া জাতীয় উদ্যানের বন্যপ্রাণি রেসকিউ সেন্টারে।

এসময় উপস্থিতি ছিলেন বিট কর্মকর্তা আনোয়ার হোসেন, ক্রেল প্রকল্পের প্রতিনিধি শর্মিলা ঢালী, ওবায়দুল হাসান চঞ্চল প্রমুখ।



জানা যায়, লাউয়াছড়া জাতীয় উদ্যানের পার্শ্ববতী গ্রাম লামুয়া থেকে বুধবার (১৮ নভেম্বর) দু’টি বানর উদ্ধার করেছেন টহল দলের সদস্য ছালেক মিয়া ও তার সঙ্গীরা।

ক্লাইমেট-রেজিলিয়েন্ট ইকোসিস্টেমস অ্যান্ড লাইভলিহুডস (ক্রেল) প্রকল্পের ন্যাচারাল রিসোর্স ম্যানেজমেন্ট ফ্যাসিলিটেটর শর্মিলা ঢালী বাংলানিউজকে বলেন, বুধবার সকালে কমলগঞ্জ উপজেলায় বাড়িতে বন্যপ্রাণি পালন করার বিরুদ্ধে সচেতনতামূলক মাইকিং করা হয়। এর ফলেই বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে খরব আসে লামুয়া গ্রামের জনৈক এক ব্যক্তির বাড়িতে দু’টি বানর পালা হচ্ছে।

শর্মিলা আরও বলেন, বৃহস্পতিবার সকালে ছালেক মিয়া দলবল নিয়ে সেখানে হাজির হয়ে বানর দু’টি উদ্ধার করেন। প্রায় দু’বছর ধরে মানুষের বাড়িতে থাকার ফলে বনে বানর দু’টি স্বাভাবিকভাবে থাকতে পারবে না। তাই কিছুদিন রেসকিউ সেন্টারে রাখার পর তাদের বনে অবমুক্ত করা হবে।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘন্টা, নভেম্বর ১৯, ২০১৫
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa