ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বাঘে-ছাগে দোস্তি!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
বাঘে-ছাগে দোস্তি!

বিপদে পড়লে নাকি বাঘে-ছাগলে এক ঘাটে পানি খায়! এটা অবশ্য কথার কথা। কিন্তু বাস্তবে ঘটেছে এর চেয়েও অবিশ্বাস্য ঘটনা।

সেটা হলো বাঘ দোস্তি পাতিয়েছে ছাগলের সাথে।

ঘটনাটা এরকম: রাশিয়ার দূরপ্রাচ্যের প্রিমরস্কি এলাকার শকতোভ্‌স্কির একটি সাফারি পার্কের কর্মীরা অন্য সময়ের মতো বাঘের খাবার হিসেবে খাঁচার পাশে একটা ছাগল রেখে আসেন। কিন্তু তারা পরে গিয়ে দেখলেন সাইবেরিয়ান বাঘটি ছাগলটাকে না খেয়ে বরং বন্ধুত্ব পাতিয়েছে; ছাগলটার সাথে বরফঢাকা সাফারি পার্কে দিব্যি ঘুরে বেড়াচ্ছে। ছাগলটাকে না খেলে নাহয়, বোঝা যেতো যে, খাবার খেতে বাঘের মনে অনীহা জন্মেছে। কিন্তু তাই বলে বাঘে-ছাগে বন্ধুত্ব? এমনটা যে কখনো ঘটতে পারে, সেটা সাফারি পার্ককর্মীদের কল্পনাতেও আসেনি। বাঘটা ছাগলকে শুধু বন্ধুই বানায়নি, নিজের শোবার জায়গাটাও ছাগলটার সাথে দিব্যি শেয়ার করছে---- ‘What's more, the supposedly killer animal has let the goat have its bed.’ । বরং বলা যায়, বাঘটার শোবার জায়গাতে ভাগ বসিয়েছে ছাগলটা। বাঘটাকে সে একদমই ভয় পাচ্ছে না।

অতএব তাজ্জব বনে যাওয়া ছাড়া সাফারি পার্ককর্মীদের কিইবা করার থাকতে পারে? আছে! এ ব্যাপারে একটি পত্রিকা লিখেছে: ‘Watch goat being put into TIGER'S DEN as lunch - but instead becoming the big cat's friend.’

(লিংকটায় ক্লিক করে ভিডিওটা দেখুন: http://www.mirror.co.uk/news/weird-news/watch-goat-being-put-tigers-6913456)। এই দুই প্রাণির এই অসম বন্ধুত্বটা দেখে সাফারি পার্কেরকর্মীরা মিল রেখে ওদের নাম রেখেছেন ‘আমুর’ আর ‘তিমুর’। বাঘটার নাম ‘আমুর’ আর ছাগলটির ‘তিমুর’।

এরই মধ্যে আমুর–তিমুরের বন্ধুত্বের চারদিন পার হয়েছে। বাঘ ‘আমুর’ একটিবারও তার ছাগল-বন্ধুকে ভয় দেখায়নি বা বিরক্ত করেনি। আর ছাগলটাও তার বাঘ-বন্ধুকে একদমই ভয় না পেয়ে দিব্যি আছে পরম খোশ হালে। এবার দেখার পালা বাঘে-ছাগে এই অসম বন্ধুত্ব কতোকাল টেকে!

বাংলাদেশ সময়: ০২৪৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad