ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

শুক্রবার থেকে শুরু পাখির আলোকচিত্র প্রদর্শনী

এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৫
শুক্রবার থেকে শুরু পাখির আলোকচিত্র প্রদর্শনী

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): ‘পাখির দেশ বাংলাদেশ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী শুরু হচ্ছে শুক্রবার (৪ ডিসেম্বর) থেকে।

বাংলাদেশ বার্ড ক্লাবের উদ্যোগে আট দিনব্যাপী এ প্রদর্শনী শেষ হবে পরের ১১ ডিসেম্বর।



বাংলাদেশের শতাধিক প্রজাতির পাখির ছবি নিয়ে বিশাল পরিসরে আয়োজন করা হয়েছে এ প্রদর্শনীর। দেশের বিভিন্ন অঞ্চল থেকে বাংলাদেশ বার্ড ক্লাবের সদস্যদের তোলা ছবি স্থান পাবে এ প্রদর্শনীতে।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে চলবে এ আয়োজন।

জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে শুক্রবার বিকেল ৪টায় প্রদর্শনীর উদ্বোধন করবেন বরেণ্য চিত্রশিল্পী হাশেম খান ও রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ও পাখি বিষয়ক প্রখ্যাত গবেষক এবং এ প্রদর্শনীর কিউরেটর ইনাম আল হক বাংলানিউজকে বলেন, প্রদর্শনীতে বাংলাদেশ বার্ড ক্লাবের মোট ৪৬ জন আলোকচিত্রীর ছবি স্থান পেয়েছে। আলোকচিত্রীরা হলেন ডা. নিয়াজ আবদুর রহমান, সায়েম ইউ চৌধুরী, অনু তারেক প্রমুখ।

তিনি আরও বলেন, এখানে মোট ১০৩টি প্রজাতির পাখির ছবি রয়েছে। আমাদের বিশেষ লক্ষ্য হলো ধারাবাহিকভাবে ১০ বছর প্রদর্শনীর মাধ্যমে বাংলাদেশের সব প্রজাতির পাখিগুলো দেখানো। কিন্তু এই ১০ বছরের কোনো পাখির ছবি দু’বার করে দেখানো হবে না। গত বছর থেকে ‘পাখির দেশ বাংলাদেশ’ শিরোনামে চলছে এ প্রদর্শনী।

প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ৯টা ৩০ মিনিট থেকে বিকেল ৪টা ৩০ মিনিট পর্যন্ত। শুক্রবার ২টা ৩০ মিনিট থেকে সন্ধ্যা ৭টা ৩০ মিনিট পর্যন্ত। বৃহস্পতিবার বন্ধ।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘন্টা; ডিসেম্বর ০২, ২০১৫
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।