ঢাকা, শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

আমগাছের পরিচর্যার সময় এখন

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
আমগাছের পরিচর্যার সময় এখন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): আর কিছুদিন বাদেই মুকুল আসবে আম গাছে। ডাল-পাতা ছাপিয়ে ধরবে থোকা থোকা গুটি।

গন্ধে মাতোয়ারা হবে প্রকৃতি। পতঙ্গরা পাবে নতুন উৎসবের আমেজ।

কিন্তু সেই ‘উৎসবমুখর পরিবেশ’ দেখা সহজ নয়। আমের ফলন তুলনামূলকভাবে বাড়াতে যত্ন নিতে হয় গাছের। ছত্রাক ও পোকার আক্রমণে সবচেয়ে ক্ষতি হয় আমগাছের। ছত্রাক ও পোকা দমনে গাছের পরিচর্যার সময় এখনই। গুটি থাকা অবস্থায়ই করতে হবে প্রতিকারের ব্যবস্থা।
 
বাড়ির উঠানের আমগাছটির পরিচর্যা শুরু করে দিন এখনই। তাতে মুকুল আসার সঙ্গে সঙ্গে ছত্রাকের হাত থেকে মুকুলগুলো যেমন রক্ষা পাবে, তেমনি আমের ফলনও বাড়বে।
 
শনিবার (১৫ ডিসেম্বর) শ্রীমঙ্গল উপজেলার ভূনবীর ইউনিয়নের শাসন গ্রামের সরেজমিন গিয়ে দেখা যায়, কৃষক তার উঠানের আমগাছে স্প্রে ছিটিয়ে ওষুধ দিচ্ছেন।
 
এ সম্পর্কে কৃষক সিরাজুল হক বলেন, দু’বছর ধরে এই স্প্রে ছিটাচ্ছি আমগাছে। ফলনও তুলনামূলকভাবে বেশি হচ্ছে। আর পোকার আক্রমণও তেমন একটা নেই বললেই চলে।
 
স্থানীয় কৃষি অফিস বিনামূল্য ওষুধ ও স্প্রে মেশিন ব্যবহারের সুযোগ দিয়েছে বলেও তিনি জানান।
 
উপ-সহকারী কৃষি কর্মকর্তা অজিত কুমার পাল বাংলানিউজকে বলেন, ছত্রাক ও পোকার আক্রমণের জন্য আম বেশি নষ্ট হয়। গাছের ছত্রাক প্রতিরোধ করে অধিক ফলন ও পোকার আক্রমণ থেকে আমকে রক্ষা করতে গাছের পরিচর্যা প্রয়োজন।
 
তিনি আরও বলেন, ছত্রাকের আক্রমণের ফলে মুকুল আসার পরপরই ঝরে পড়ে যায় এবং পরবর্তীতে পোকার আক্রমণে ফলন ক্ষতিগ্রস্ত হয়। সঠিক সময় সঠিক মাত্রায় এ ওষুধটি এখনই ছিটিয়ে দিলে ছত্রাক ও পোকার হাত থেকে আমগাছকে রক্ষা করা যাবে।
 
ওষুধের মিশ্রণ সম্পর্কে তিনি বলেন, প্রতি লিটার পানিতে পোকানাশক সুমিথিয়ন ২ এমএল এবং ২ গ্রাম ছত্রাকনাশক পাউডার ডায়োটেন এম-৪৫ এই দু’টির মিশ্রণ পানিতে গুলিয়ে স্প্রে মেশিন দিয়ে গাছে ছিটিয়ে দিতে হবে। মুকুল আসার আগে একবার এবং মুকুল যখন সাগুর দানার মতো হবে তখন আরেকবার ওষুধ দিলে শতভাগ ফলাফল পাওয়া যাবে।
 
সুমিথিয়ন ১০০ এমএলের দাম হবে পঞ্চাশ টাকা ও ডায়েথেন এম-৪৫ ১০০ গ্রামের দাম হবে নব্বই টাকা। ওই স্প্রে মেশিনার দাম ছয় থেকে আট হাজার টাকা বলে এই কৃষি কর্মকর্তা জানান।
 
আমগাছের ফলন বৃদ্ধিতে বিনামূল্য ওষুধ সরবরাহ এবং স্প্রে মেশিন ব্যবহারের সুবিধা দিচ্ছে স্থানীয় কৃষি বিভাগ।
 
বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa