ঢাকা, শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

শ্রীমঙ্গলে বন্যপ্রাণি জব্দ করেছে বন বিভাগ

এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
শ্রীমঙ্গলে বন্যপ্রাণি জব্দ করেছে বন বিভাগ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): শ্রীমঙ্গলের একটি ব্যক্তিগত বন্যপ্রাণি প্রতিপালন ও পরিদর্শন কেন্দ্র থেকে অবৈধভাবে রাখা বেশকিছু বন্যপ্রাণি জব্দ করেছে স্থানীয় বন বিভাগ।

জব্দ করা প্রাণিদের মধ্যে রয়েছে দু’টি মেছো বাঘ, দু’টি সজারু, তিনটি লজ্জাবতি বানর, একটি বার্মিজ অজগর ও একটি মায়া হরিণ।

এছাড়া পাখির মধ্যে রয়েছে একটি শঙ্খচিল, দু’টি পাহাড়ি ময়না, দু’টি ধনেশ, ছয়টি বেগুনি কালেম ও পাঁচটি প্রজাতির প্রায় বারোটি হাঁস।  

শুক্রবার (২৫ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টায় শহরের জালালিয়া রোডের আবদুল হান্নানের বাড়ি থেকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এগুলো উদ্ধার করে।

প্রবাসী উদ্যোক্তা আবদুল হান্নান সৌখিনভাবে এসব প্রাণী প্রতিপালন ও পরিদর্শন করে আসছিলেন।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজার রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) বাংলানিউজকে বলেন, সৌখিন এ বন্যপ্রাণি পরিদর্শন কেন্দ্রে চিত্রা হরিণসহ বিদেশি পাখি লালন-পালনের বৈধ অনুমতি থাকলেও, এখানে অবৈধভাবে প্রতিপালন করা আমাদের দেশের বেশকিছু বন্যপ্রাণি ও পাখি পাওয়া গেছে। আমরা সেগুলোই জব্দ করেছি।  

লাউয়াছড়া বন্যপ্রাণি রেসকিউ সেন্টারের কর্তব্যরত চিকিৎসক ডা. আসাদ বাংলানিউজকে  বলেন, কিছু প্রাণী বন্দি অবস্থায় থাকার ফলে অনেক দুর্বল হয়ে পড়েছে। তাদের কিছুদিন লাউয়াছড়া বন্যপ্রাণি রেসকিউ সেন্টারে রেখে পরিপূর্ণ পরিচর্যা করে সুস্থ করে তোলা হবে। পরবর্তীদের তাদের বনে অবমুক্ত করে দেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
বিবিবি/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa