ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বাপা-বেন’র বিশেষ সম্মেলন ৮-৯ জানুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
বাপা-বেন’র বিশেষ সম্মেলন ৮-৯ জানুয়ারি

ঢাকা: বাংলাদেশের উপকূল ও সামুদ্রিক সমস্যাসমূহ চিহ্নিত করে যথাযথ পদক্ষেপ নিতে ‘বাংলাদেশ উপকূল ও সামুদ্রিক পরিবেশ’ বিশেষ সম্মেলনের আয়োজন হচ্ছে।
 
আগামী ৮-৯ জানুয়ারি ঢাকায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করছে।


 
বুধবার (৬ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে বাপা’র সাধারণ সম্পাদক ড. মো. আব্দুল মতিন এ তথ্য জানান।
 
তিনি জানান, সম্মেলনে মানবাধিকার, নারী, সামাজিক, পরিবেশ, উন্নয়ন, গবেষণা বিষয়ক ৩০টি সংগঠন ও ৫টি বিশ্ববিদ্যালয় অংশ নেবে।
 
উপকূলীয় ও সামুদ্রিক পরিবেশের প্রতি দেশবাসীর দৃষ্টি আকর্ষণ করা; দেশীয়-আঞ্চলিক-আন্তর্জাতিক বিশেষজ্ঞ ও কর্মীদের একত্রিত করা; বিশ্লেষণ, সমন্বিত ও সামগ্রিক সুপারিশমালা ও কর্ম-পরিকল্পনা প্রণয়ন করা হবে এই সম্মেলন থেকে।
 
সায়েন্টিফিক উপ কমিটির আহ্বায়ক অধ্যাপক এম শহীদুল ইসলাম জানান, সম্মেলনে উদ্বোধনী অধিবেশন, ১৯টি সমান্তরাল বৈজ্ঞানিক সেশন, ২টি প্ল্যানারি, ৫টি সাধারণ সেশন, ১টি কৌশলগত সেশন, সমাপনী অধিবেশনসহ বিষয়ভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্র প্রদর্শনী থাকবে।

এতে মোট বৈজ্ঞানিক প্রবন্ধ ৮২টি, উপকুল ও সমুদ্রের উপর সামাজিক উপস্থাপনা থাকবে প্রায় ২০টি।
 
সংবাদ সম্মেলনে বাপা’র সহসভাপতি অধ্যাপক এ এম মুয়াজ্জাম হুসেইন, ড. নজরুল ইসলাম, যুগ্ম সম্পাদক স্থপতি ইকবাল হাবিব প্রমুখ উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
আরইউ/এফবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।