ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

কনকনানি শেষ, তাপমাত্রা বাড়ছে

সাব্বির আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৬
কনকনানি শেষ, তাপমাত্রা বাড়ছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মধ্য মাঘেই শেষ হচ্ছে শীতের কনকনানি। বুধবার (২৭ জানুয়ারি) থেকেই দিনের তাপমাত্রা বাড়তে শুরু করেছে।

দাপট হারাতে শুরু করেছে উত্তুরে হাওয়া। তবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি হতে পারে।

বৃষ্টিপাতের মাত্রা হতে পারে ১ মিলিমিটার থেকে ৪ মিলিমিটার। দেশের কোথাও ৬০ শতাংশ, কোথাওবা ৪০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা আছে। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) ঢাকায় ১ মিলিমিটার বৃষ্টি হতে পারে। একই ধারা বজায় থাকতে পারে শুক্রবারও।

আগামী সপ্তাহের রবি, সোম ও মঙ্গলবারও হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। বৃষ্টি হতে পারে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহেও।

বছরের শুরুর দিন থেকেই শীতের পারদ ছিলো নিচের দিকে।   কিন্তু মাঘের মাঝামাঝি সেই পারদে কাঁটা দেয়া শুরু করলো ঝলমলে রোদ। টানা কয়েকদিন মৃদু শৈত্যপ্রবাহ আর কনকনে শীত শেষে রোদের হাসিতে ভরপুর দেশের মাঠঘাট।

জেঁকে বসার মতো শীত সামনে আর নেই বললেই চলে।

বুধবার (২৭ জানুয়ারি) ভোরটাও আগের মতই ঢাকা পড়েছিলো কুয়াশায়।   তবে কুয়াশা মাড়িয়ে সূর্য়ের উঁকি দিতে একটুও দেরি হয়নি। ঝলমলে আলোভরা সূর্যের রেখা এসে কুয়াশা কেটে দিতে শুরু করে।

অনেকটা বিদায়ের পথেই যেন হাঁটতে শুরু করেছে শীত। মুদৃ থেকে হালকা হয়ে পরে স্বাভাবিক হয়ে যাবে এই শীত-সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে এমনটাই বলা হয়েছে।

শীতের সকালে রাজধানীর অদূরে সাভারের গেন্ডা এলাকায় দেখা হয় ফুল চাষী বুলবুল আহমেদের সঙ্গে। রোদ উঠতে শুরু করায় আশার ঝিলিক দেখছেন তিনি। কেননা, শীত এত বেশি যে তার বাগানে গোলাপফুল পাপড়ি মেলতে পারছে না। শীতটা গেলেই বেশি ফুল পাওয়া যাবে বলে জানান তিনি।

এবারের মৌসুমে সবচেয়ে কম তাপমাত্রা ছিলো শ্রীমঙ্গলে। সেখানে বেড়েছে দিনের তাপমাত্রা। ঘনকুয়াশা শেষে রোদের হাসিতে মেতেছে শ্রীমঙ্গলের চা পল্লীসহ আশপাশের শীতপ্রবণ এলাকা।

সেখান থেকে ছবি পাঠিয়ে একটি আদিবাসী সংগঠনের কর্মী নংপোকলাই সিংহ বলেন, রাতে এবং তার আগের দিন ঘনকুয়‍াশা ছিলো, কিন্তু আজকের সকালটা সূর্যের আলোতে ভরপুর।

এছাড়া পূর্বাভাসে বলা হচ্ছে, কোথায় কোথাও ৫ ডিগ্রি সেলসিয়াস বাড়তে থাকবে তাপমাত্রা। তবে শীতের আবহ পুরোপুরিভাবে কেটে যেতে একটু সময় লাগবে।

অধিদপ্তরে দায়িত্বরত আবাহওয়া পূর্বাবাস কর্মকর্তা রুহুল কুদ্দুস সকালে বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৭
এসএ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।