ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জাবিতে পাখি মেলা ৫ ফেব্রুয়ারি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৬
জাবিতে পাখি মেলা ৫ ফেব্রুয়ারি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): ‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যত্ন’ এ শ্লোগানকে সামনে রেখে আগামী ৫ ফেব্রুয়ারি (শুক্রবার) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে ১৪তম পাখি মেলা-২০১৬।

পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছরের ন্যায় বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।



সোমবার (০১ ফেব্রুয়ারি) সকালে মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মো. কামরুল হাসান বাংলানিউজকে বলেন, শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাশে মহুয়া তলায় পাখি মেলা উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

মেলার অন্যান্য আয়োজনের মধ্যে রয়েছে- আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, শিশু কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপে শিশু কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা (পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা প্রদর্শনী), আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা (অডিও-ভিডিও এর মাধ্যমে), পাখি বিষয়ক প্রতিযোগিতা (সবার জন্য উন্মুক্ত)। সবশেষে রয়েছে পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

১৯৮৬ সালে প্রথম জাবিতে পরিযায়ী পাখির আগমন ঘটে। ৫৬ প্রজাতির পরিযায়ীসহ মোট ১৭৯ থেকে ১৮৪ প্রজাতির পাখির দেখা মেলে আবাসিক এ ক্যাম্পাসটিতে। পাখি সংরক্ষণের গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০০১ সাল থেকে ধারাবাহিকভাবে ক্যাম্পাসে পাখি মেলার আয়োজন করছে প্রাণিবিদ্যা বিভাগ ও ওয়াল্ড লাইফ রেসকিউ সেন্টার।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৬
ওএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।