ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

কালিয়ার পাখিগ্রাম

ইমরান হোসেন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৬
কালিয়ার পাখিগ্রাম ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নড়াইল: চিত্রা-কাজলা-নবগঙ্গা-মধুমতি বিধৌত নড়াইলের কালিয়া উপজেলার পানিপাড়ায় বেসরকারি উদ্যোগে গড়ে উঠেছে দেশের একমাত্র কৃষি পর্যটন কেন্দ্র অরুনিমা রিসোর্ট অ্যান্ড গলফ ক্লাব। তবে এটি অরুনিমা ইকোপার্ক, অরুনিমা কান্ট্রিসাইড বা পানিপাড়া পর্যটন কেন্দ্র নামেই স্থানীয়দের কাছে বেশি পরিচিত।

 
 
গ্রাম্য ছায়া-ঢাকা পরিবেশে ইকোপার্কটি সারাবছর থাকে পাখির কলকাকলিতে মুখরিত। প্রায় ৫২ একর জমিতে গড়ে উঠেছে দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির পাখির কয়েক হাজার বাসস্থান। পাখি সংরক্ষিত এলাকা ঘোষণা করায় এ এলাকার পরিচিতি এখন পাখিগ্রাম নামে।
 
নড়াইল শহর থেকে ৩৮ কিলোমিটার দূরে নড়াগাতি থানাধীন মধুমতি ও নবগঙ্গা নদীর সংযোগস্থল পানিপাড়া এলাকায় অবস্থিত এ বিনোদন কেন্দ্রে বিনোদনের বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে। সেই সঙ্গে প্রতি বছর শীত মৌসুমে হাজার হাজার অতিথি পাখির কলতান-সৌন্দর্য পিয়াসীদের মন জুড়িয়ে দেয়।  
 
পর্যটন কেন্দ্রের পুরো এলাকা জুড়ে চোখে পড়ে বক, বিভিন্ন প্রজাতির হাঁস, পানকৌড়ি, শালিক, টিঁয়া, দোয়েল, ময়না, মাছরাঙা, ঘুঘু, শ্যামা, কোকিল, টুনটুনি, চড়াইসহ বিভিন্ন প্রজাতির পাখি। এখানে প্রতিদিন হাজার হাজার পাখির প্রজনন ঘটছে। ডিম থেকে ফুটছে বাচ্চা। তাই কৃষি পর্যটন কেন্দ্রটি পরিণত হয়েছে পাখির অভয়ারণ্যে।  
 
এখানে পাখি শিকার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। তাই পাখিদের অন্তত পক্ষে শিকার হওয়ার ভয় নেই। আর এই ভরসাই এখানে দিনের পর দিন বাড়ছে পাখির আনাগোনা। এ অভয়ারণ্যে যারা আসছেন তারা সবাই যেন পাখি সংরক্ষণের নিশ্চয়তা দিচ্ছেন। এখানে এসে যেন নতুনভাবে শপথ নেন পাখি শিকার বন্ধের।   
 
প্রজননের সুযোগ সুবিধা থাকায় বাড়ছে পাখির সংখ্যা। পাখির কলতানে মুখরিত হয়ে সৃষ্টি হয়েছে এক অপরূপ পরিবেশ। নয়নাভিরাম দৃশ্য দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন পাখিপ্রেমী মানুষ। পাখির এই অভয়ারণ্যের অনুকরণে দেশের অনেক স্থানে কৃষি পর্যটনকেন্দ্র গড়ে তুলতে অনেকেই আগ্রহী হবেন এমন প্রত্যাশা সংশ্লিষ্টদের।
 
কৃষির জন্য যে প্রকৃতির কোনো বিকল্প নেই -তা এখানে না এলে অজানাই রয়ে যাবে। এখানে শুধু পাখিই নয় বরং পাখিদের বাসস্থান হিসেবে রয়েছে নানা প্রজাতির ফলজ, বনজ ও ওষুধি বৃক্ষ।  
 
অরুনিমা রিসোর্ট অ্যান্ড গলফ ক্লাবের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর খবির উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, বাংলাদেশের একমাত্র কৃষি পর্যটন কেন্দ্র পরিণত হয়েছে পাখিদের অভয়ারণ্যে।

এলাকাবাসীর সহযোগিতা আর সরকারি পৃষ্ঠপোষকতা পেলে পাখি সংরক্ষণ করা সম্ভব হবে। পাখিদের অভয়ারণ্যের এই মনোরম দৃশ্য উপলব্ধি করে বলা যায় পৃথিবীর দেশে দেশে এখন কৃষিকে কেন্দ্র করেই পর্যটনের কথা ভাবা উচিত।  
 
বাংলাদেশ সময়: ০৮২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৬      
এমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।