ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

অজগর গবেষণা প্রকল্পের সেমিনার অনুষ্ঠিত

এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
অজগর গবেষণা প্রকল্পের সেমিনার অনুষ্ঠিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): একটি অজগর বছরে গড়ে ১শ হেক্টর জায়গা বিচরণ করে। গভীর বনে অবস্থান না করে বন সংলগ্ন লোকালয়ের চারদিকে খাবারের সন্ধানে অজগররা অবস্থান নিয়েছে।

বন বিভাগের সহায়তায় বিগত ২০১১ সাল থেকে বাংলাদেশ পাইথন প্রজেক্ট লাউয়াছড়া জাতীয় উদ্যানে অজগর এবং অন্য সরীসৃপ প্রাণী নিয়ে গবেষণা প্রকল্প চালিয়ে যাচ্ছে। এ পর্যন্ত মোট সাতটি অগজর সাপের শরীরে রেডিও ট্রান্সমিটার স্থাপন করা হয়েছে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে কমলগঞ্জ উপজেলার হিড (বাংলাদেশ) এর সম্মেলন কেন্দ্রে আয়োজিত বাংলাদেশ পাইথন প্রজেক্টের উদ্যোগে এবং ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্স (সিসিএ) ও বন বিভাগের সহযোগিতায় অনুষ্ঠিত সেমিনারে এ তথ্য জানানো হয়।

সিসিএ’র স্বেচ্ছাসেবক মাশিয়াত তমারীর সঞ্চালনায় অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মিহির কুমার দো।

বন্যপ্রাণি গবেষণা প্রতিষ্ঠান কারিনামের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ড. এসএমএ রশিদ বন্যপ্রাণি সংরক্ষণের উপর স্বাগত বক্তব্য দেন।

এরপর বাংলাদেশ পাইথন প্রজেক্টের প্রধান গবেষক শাহরিয়ার সিজার রহমান এ প্রকল্পের সফলতার নানা তথ্য উপস্থাপন করেন।

এছাড়াও বক্তব্য রাখেন বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক  কর্মকর্তা (এসিএফ) মো. তবিবুর রহমান, সহ-ব্যবস্থাপনা কমিটির (সিএমসি) সভাপতি ইমতিয়াজ আহমেদ বুলবুল, লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা রেজাউল করিম, ভিলেজার সাদেকুর রহমান, ভিলেজার ময়নামতি কানু, সিসিএ’র সহকারী গবেষক মোহাম্মদ মোজাফফর ফয়সাল, সিসিএ’র স্বেচ্ছাসেবক শাহ আবদুল্লাহ রাহী, সিরাজুম মুনিরা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।