ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ডেইরি, মৎস্য ও পোষা প্রাণী মেলা

প্রাণী সম্পদকে সমৃদ্ধ করছে অ্যাডভান্সড এনিমেল সায়েন্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৬
প্রাণী সম্পদকে সমৃদ্ধ করছে অ্যাডভান্সড এনিমেল সায়েন্স ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের প্রাণী সম্পদকে এগিয়ে নেয়ার পাশাপাশি এ খাতকে সমৃদ্ধ করতে কাজ করে যাচ্ছে অ্যাডভান্সড এনিমেল সায়েন্স কোং. লিমিটেড। জানালেন প্রতিষ্ঠানটির এক্সিকিউটিভ ডিরেক্টর আমিনুল হক।



তিনি বলেন, এ লক্ষ্যে খামারিদের পালিত প্রাণীদের ল্যাব ও ডায়াগনস্টিক সেন্টারের মাধ্যমে চিকিৎসা সেবা দেয়া হয়। এছাড়া উন্নত ও প্রযুক্তি সম্পন্ন দেশ থেকে এ খাতের পণ্য সরবরাহ করা হচ্ছে।

তিনদিনব্যাপী চলা আন্তর্জাতিক ডেইরি, মৎস্য ও পোষা প্রাণী মেলায় ওই প্রতিষ্ঠানের স্টলে আলাপকালে এসব তথ্য তুলে ধরেন এই কর্মকর্তা।

রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক  সম্মেলন কেন্দ্রে গত বৃহস্পতিবার শুরু হয়েছে এই মেলা। শনিবার মেলার পর্দা নামবে।

তিনি জানান, সর্বপ্রথম তারা প্রাধান্য দেন পণ্যের মানের ওপর। উন্নত ও প্রযুক্তি সম্পন্ন দেশ থেকে পণ্য বাজারজাত করায় খামারিদের কাছ থেকে অনেক ভালো সাড়া পাওয়া যাচ্ছে। এর মাধ্যমে পোল্ট্রি সেক্টরের উন্নয়নেও অংশগ্রহণ করছেন তারা।

তারা জানান, অ্যাডভান্সড এনিমেল সায়েন্স কোং. লিমিটেড পোল্ট্রি ভ্যাকসিন, ডেইরি ভ্যাকসিন বাজারজাত করছে। এ প্রতিষ্ঠানের ডায়াগনস্টিক ল্যাব রয়েছে। যেখান থেকে বিভিন্ন প্রাণীর রোগ নির্ণয় করা হয়।

এছাড়া বায়োগ্যাস, ডেইরি সার্জিক্যালের উপকরণ, ডায়াগনস্টিক কিট, পুষ্টি সমৃদ্ধ পণ্য, দুধ দহনে মেশিনসহ প্রয়োজনীয় নানা পণ্য বাজারজাত করছে প্রতিষ্ঠানটি। সারা দেশে ১৯টি ডিপো থেকে এসব পণ্য খামারিদের কাছে পৌঁছে দেয়া হয়।

তাদের প্রাণী স্বাস্থ্য সেবা কেন্দ্র রয়েছে। এখান থেকেও নানা সেবা পেয়ে থাকেন খামারিরা।

স্টলের কর্মীরা জানান, প্রতিষ্ঠানটি ১৯৯৮ সাল থেকে যাত্রা শুরু করে। শুরু থেকেই মান সম্মত পণ্য সরবরাহ করায় গ্রাহকদেরও মন জয় করেছে তারা। খামার নামের তাদের একটি মাসিক পত্রিকা রয়েছে। যেখান থেকে খামারিরা দিক নির্দেশনামূলক তথ্য পান।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এম এম খান ভেটেরেনারি চিকিৎসক। তার পরিচালনায় খামারিদের একেবারে দোড়গোড়ায় পৌঁছাতে পেরেছে তারা।

মেলার শুরু থেকেই খামারি ও দর্শনার্থীদের ভিড় দেখা গেছে। চিকিৎসকসহ কর্মীরা বিভিন্ন তথ্য তুলে ধরছেন দর্শনার্থীদের সামনে।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৬
একে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।