ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বাঘ আসছে, বাঘ! (ভিডিওসহ)

সাব্বির আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
বাঘ আসছে, বাঘ! (ভিডিওসহ) ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বনের বাঘ এখন সড়কে। সত্যিই তো বাঘ আসছে… বাঘ।

না ভয়ের কারণ নেই, সর‍াসারি এই বাঘের সামনে গিয়ে দাঁড়াবেন। বাঘ ছুঁয়ে ছবি তুলবেন, দেখবেন আপনার কিচ্ছু হবে না! তাও বিশ্বাস হচ্ছে না। অপেক্ষা করুন। আপনার শহরে বাঘ আসছে, বাঘ। বাসের ভেতরে শুধু বাঘ নয়, সুন্দরবনও আছে। বাসের ভেতরে ঢুকে সুন্দরবনের গহীন অরণ্যে বাঘের সঙ্গে কাটিয়ে আসুন রোমাঞ্চকর সময়। আর এসব আতিথেয়তার পর ভালোবাসুন বাংলার বাঘকে।
 
সুন্দরবনের জীববৈচিত্র্য ও বিপন্ন বাঘ রক্ষায় দেশজুড়ে সচেতনতা তৈরিতে ‘টাইগার ক্যারাভ্যান’ নামে একটি ক্যাম্পেইনে বাঘের সঙ্গে এমন রোমাঞ্চকর থ্রিডি অ্যাডভেঞ্চারের সুযোগ এসেছে।

ঠিক বাঘের আদলে টাইগার ক্যারাভ্যান বাসটি সাজানো।
 
যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএইড ও বন বিভাগের  যৌথ আয়োজনে বেসরকারি সংগঠন ওয়াইল্ড টিম ‘বাঘ আমাদের গর্ব-বাঘ সুরক্ষা করব’— এই শ্লোগানে তিন মাসে সারাদেশ ঘুরতে রওয়ানা দিয়েছে টাইগার ক্যারাভ্যান। তবে এ সপ্তাহ ঢাকায় ঘুরছে বাসটি। মঙ্গলবার গুলশান বারিধারায় যাচ্ছে টাইগার ক্যারাভ্যান।
 
ওয়াইল্ড টিমের দেয়া তথ্যে জানা গেছে, প্রতিদিন ১০ হাজার মানুষ টাইগার ক্যারাভ্যানে ঢুকছেন। এছাড়া চলাফেলার করার সময় যারা বাইরে থেকে দেখছেন, এদের সংখ্যা এর চেয়ে আরও কয়েকগুণ বেশি।

ওয়াইল্ড টিমের বাঘ সংরক্ষণ প্রকেল্পর কমিউনিকেশন স্পেশালিস্ট মো. নাসির উদ্দিন বাংলানিউজকে বলেন, ‘বাসের ভেতরে সুন্দরবনের ত্রিমাত্রিক (খ্রিডি)আবহ তৈরি করা হয়েছে। সেখানে বাঘ হরিণসহ নানা জীববৈচিত্র, নদী ও গাছপালা আছে।

এই বাসের ভেতর দিয়ে হেঁটে যাবার সময় সুন্দরবনের ভেতরের দৃশ্যের অনুভব করা যায়।  

টাইগার ক্যারাভ্যানে রয়েছে ইন্টারনেট সুবিধা। কেমন লাগছে বাঘের সাথে সময় সেটা বন্ধুদের সঙ্গে ফেসবুকসহ সামাজিক মাধ্যমে শেয়ার করার সুযোগ দেয়া থাকছে। বাসে ওয়াইফাই ইন্টারনেট ব্যবহার করে ফেসবুকে বাঘ রক্ষার জন্য হ্যাশ ট্যাগ দিয়ে অনেকেই ‘আই স্ট্যান্ড ফর টাইগার’ আপলোড করছেন। আর দিনশেষে বাসের দর্শনার্থীদের ছবি ও ভিডিও প্রকাশ করা হচ্ছে ওয়াল্ড লাইফের ফেসবুক পেজে।

নাসির উদ্দিন জানান, এই ক্যারাভান বাসের সাথে আরেকটা থিয়েটার দলের বাস থাকছে। স্ট্রিট থিয়েটারে মাধ্যমে সেখান থেকে বাঘ সুরক্ষা, হরিণের মাংস না খাওয়া এবং বাঘ ও বণ্যপ্রাণী রক্ষায় হটলাইন নাম্বার দেয়া হচ্ছে।

এই কর্মকর্তা আরও জানান, এই সপ্তাহে ঢাকা বিশ্ববিদ্যালয়, উত্তরা, মতিঝিল, মিরপুর এবং বারিধারা শেষে আগামী সপ্তাহে খুলনার পথে রওয়ানা দেবে বাস। এরপর উত্তরবঙ্গ হয়ে ময়মনসিংহ এবং সিলেট-চট্রগ্রাম ঘুরবে বাসটি।

এভাবে তিনমাস সারা বাংলাদেশ ঘুরে বাঘ রক্ষায় সচেতনতা জাগানোর কাজ করা হবে বাস থেকে।
যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএইড ও বন বিভাগের  যৌথ আয়োজনে এই প্রচার অভিযান বাস্তবায়ন করছে বেসরকারি সংগঠন ওয়াইল্ড টিম। তারা দেশের জীববৈচিত্র্য রক্ষায় ২০০৩ সাল থেকে কাজ করছে।
 
বন বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে বিশ্বে মাত্র ৩ হাজার ২০০ বাঘ রয়েছে। এর মধ্যে বাংলাদেশের সুন্দরবনে রয়েল বেঙ্গল টাইগার আছে ১০৬টি।



বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
এসএ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।