ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির প্যাঁচা উদ্ধার

ডিস্ট্রক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির প্যাঁচা উদ্ধার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ে ‘বিরল প্রজাতির’ একটি খয়রা-মেছোপ্যাঁচা (Brown Fish Owl ketupa zeylonensis) উদ্ধার করা হয়েছে।

সোমবার সন্ধ্যায় পুরাতন ঠাকুরগাঁওয়ে রাস্তা পাশে প্যাঁচাটিকে হাঁটতে দেখে এলাকাবাসী।



স্থানীয়রা এ ধরনের পাখি কখনো না দেখায় পাখিপ্রেমী ও বিশিষ্ট ফটোগ্রাফার রেজাউল হাফিজ রাহীকে খবর দেয়। তিনি তাৎক্ষণিক ওই এলাকায় গিয়ে পাখিটি নিজের জিম্মায় নেন।

ফটোগ্রাফার রাহী বলেন, খবর পেয়ে প্যাঁচাটি উদ্ধার করে বাসায় নিয়ে আসি। আমার জানামতে এটি বিরল প্রজাতির খয়রা-মেছোপ্যাঁচা। এগুলো সাধারণত দক্ষিণাঞ্চলের দিকে দেখা যায়। হয়তো খাবারের সন্ধানে ক্লান্ত হয়ে প্যাঁচাটি উড়তে পারছে না। ’ এদিকে মঙ্গলবার সকালে ঠাকুরগাঁও বন বিভাগে খবর দেন তিনি।

ঠাকুরগাঁও বনবিভাগের সহকারী রেঞ্জার শাহজাহান আলী প্যাচাঁটিকে নিয়ে যান। এ সময় তিনি জানায়, এটি বিরল প্রজাতির প্যাঁচা। প্যাঁচাটি উড়তে পারছে না। একটু অসুস্থ মনে হচ্ছে। প্যাঁচাটির প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর রাজশাহী বনবিভাগে পাঠাবো।

খয়রা-মেছোপ্যাঁচাটি দেখতে আকারে চিলের মতো। ৫৬ সে. মি. হালকা খয়েরি দেহ। সমান্তরাল ও ভোঁতা কানঝুঁটি। মাথা, কাঁধ-ঢাকনি ও ডানা-ঢাকনি অতি সরু কালচে-বাদামি দাগ। কপালে সরু সাদাটে লাইন। ডানার প্রান্তে সারি সারি কালো লাইন। গভীর ও ফাঁপা কণ্ঠে ডাকে।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।