ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

খুন হতে চলেছে সুন্দরবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, মার্চ ১২, ২০১৬
খুন হতে চলেছে সুন্দরবন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: যে সুন্দরবনের জীববৈচিত্র্য সারা দেশের ভারসাম্য রক্ষা করছে সেই সুন্দরবন এখন বাংলাদেশ ও ভারতের মুনাফাখোরদের হাতে খুন হতে চলেছে।

শনিবার (১২ মার্চ) সন্ধ্যা সোয়া ৬টায় তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ খুলনার হাদিস পার্কের জনসভায় এ কথা বলেন।



জনসভার আয়োজন করে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।
 
আনু মুহাম্মদ বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মিত হলে নষ্ট হবে সুন্দরবনের জীববৈচিত্র্য। একই সঙ্গে ক্ষতিগ্রস্ত হবে সুন্দরবনের আশপাশের এলাকার প্রায় দুই কোটি মানুষ। দেশ ও জনগণের কথা চিন্তা করে সরকারের এ প্রকল্প বাতিল করা উচিত।

সুন্দরবন ধ্বংসী রামপাল-ওরিয়ন বিদ্যুৎ প্রকল্পসহ সকল অপতৎপরতা বন্ধ ও বিদ্যুৎ সংকটের সমাধানে সাত দফা বাস্তবায়নের দাবিতে সুন্দরবন অভিমুখী জনযাত্রা কর্মসূচি পালন করছে জাতীয় কমিটি।

জাতীয় কমিটির খুলনা শাখার আহ্বায়ক ডা. মনোজ দাশের সভাপতিত্বে জনসভায় বক্তব্য রাখেন- গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) নেতা রুহিন হোসেন প্রিন্স।

জনসভায় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠনের নেতারা এবং ছাত্র-শিক্ষক ও পরিবেশবিদরা অংশ নেন। জনসভার শুরুতে সুন্দরবন রক্ষার আকুতি জানিয়ে সংগীত পরিবেশ করেন শিল্পীরা।

এর আগে জনযাত্রাটি যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়া, খুলনার ফুলতলা এবং দৌলতপুরে পথসভা করে খুলনার হাদিস পার্কে আসে। জনযাত্রাটি খুলনায় রাত্রিযাপন করবে। ১৩ মার্চ সুন্দরবনে পৌঁছে শেষ হবে এ জনযাত্রা।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা,  মার্চ ১২, ২০১৬
এমআরএম/বিএস

** বাঘের দেশে ‘বাঘ’ এসেছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।