ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

মাছ-ব্যাঙ খেয়ে বাঁচে ব্রায়ান মাকড়শারা!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৪ ঘণ্টা, মার্চ ২০, ২০১৬
মাছ-ব্যাঙ খেয়ে বাঁচে ব্রায়ান মাকড়শারা! ছবি: সংগৃহীত

ঢাকা: মাকড়শা ঘরের পাটাতনে বা গাছের ডালে ঘোরাফেরা করলে মানায়। কিন্তু পানির উপর সে বসে থাকবে আর মাছ-ব্যাঙ খাবে- বিষয়টি দেখতেও তো অদ্ভুত ঠেকে।



ব্রিজবেনের স্থানীয় ব্রায়ান মাকড়শারা জীবনধারণের জন্য সত্যি জলের ওপর নির্ভরশীল। এরা মাছ, ব্যাঙ ও অন্যান্য জলজ প্রাণী খেয়েই বাঁচে।


পদার্থবিজ্ঞানী ও ওয়ার্ল্ড সায়েন্স ফেস্টিভ্যালের সহ-প্রতিষ্ঠাতা ব্রায়ান গ্রেনেইর নাম অনুসারে অস্ট্রেলিয়ান গবেষকরা মাকড়শাটির নাম ব্রায়ান ডলোমেডেস ব্রায়ানগ্রেনেই রাখেন। ছোট করে ডাকা হয় ব্রায়ান।

গত সপ্তাহে ব্রিজবেনে ওয়ার্ল্ড সায়েন্স ফেস্টিভ্যালের উদ্বোধনী অনুষ্ঠানে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান ও ম্যাথমেটিক্সের প্রফেসর গ্রেনেইর সামনে মাকড়শাটি উপস্থাপন করা হয়।


ব্রায়ান মাকড়শাটি আকারে হাতের তালুর সমান বড়। ভালো সাঁতারু ব্রায়ান শিকার করার সময় জলপৃষ্ঠে বা ঢেউয়ের উপর এক ধরনের ভাইব্রেশন ব্যবহার করে। এরা মাছ, ব্যাঙ, ব্যাঙাচি এমনকি ভয়ংকর কেইন টোডও (ব্যাঙ) খায়।

গবেষকরা জানায়, পরিবেশে কীটপতঙ্গের ভারসাম্য রক্ষায় ব্রায়ান মাকড়শারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।  

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০২৫৬ ঘণ্টা, মার্চ ২০, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।