ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সম্মিলিতভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৬
সম্মিলিতভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করতে হবে

ঢাকা: ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী এমপি বলেছেন, জলবায়ু পরিবর্তনে ফলে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হবে বাংলাদেশ। এজন্য জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে সম্মিলিতভাবে এর ক্ষতিকর প্রভাব মোকাবেলায় কাজ শুরু করতে হবে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরে রাজধানীর ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে ‘জলবায়ুর পরিবর্তন মোকাবেলায় সামাজিক অভিযোজন’ শীর্ষক দশম আর্ন্তজাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে তিনি বক্তব্য রাখছিলেন।

আর্ন্তজাতিক এ সম্মেলনটি যৌথভাবে আয়োজন করে ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভলপমেন্ট আইইউবি’র ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট এবং বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্স স্টাডিজ।

৮ দিনের এ আর্ন্তজাতিক সম্মেলনে ৪০টি দেশের ২৩০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

সম্মেলনের সারসংক্ষেপ বর্ণনা করেন আইইউবি’র ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালক ড. সালিমুল হক।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে এখন বিভিন্ন ক্ষতিকর পরিস্থিতির শিকার হচ্ছে বাংলাদেশ। অদূর ভবিষ্যতে আরও কঠিন বিপর্যয়ের মুখে পড়তে হতে পারে।
 
সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বন ও পরিবেশ মন্ত্রণালয়ে সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, আইইউবি’র উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান, জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের ড. পলডিসঙ্কার এবং বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্স স্টাডিজের নির্বাহী পরিচালক ড. আতিক রহমান।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৬
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।