ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

রাজশাহীতে টানা তাপদাহের পর স্বস্তির বৃষ্টি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, মে ১৯, ২০১৬
রাজশাহীতে টানা তাপদাহের পর স্বস্তির বৃষ্টি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহীর ওপর দিয়ে গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহের পর সকাল থেকে শুরু হয়েছে বৃষ্টি। স্বস্তি ফিরেছে নগরজীবনে।

সাগরে নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার (১৯ মে) সকাল সাড়ে ১০টা থেকে শুরু হয়েছে মুষলধারে বৃষ্টি।

এর আগে সকাল থেকেই সূর্যের প্রখর তাপ রাজশাহীকে ছুঁয়ে যায়। সকাল ১০টা গড়াতেই আকাশে কালো মেঘ জমতে থাকে। এক পর্যায়ে সকাল সাড়ে ১০টা থেকে মুষলধারে বৃষ্টি শুরু হয়। সেই সঙ্গে বয়ে যায় ঝড়ো হাওয়া। বেলা পৌনে ১২টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারী বৃষ্টিপাত চলছিলো।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল আলম বাংলানিউজকে জানান, সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু ১০টা ৩৫ মিনিটে ভারী বৃষ্টিপাত শুরুর পর পৌনে ১২টায় তাপমাত্রা নেমে দাঁড়ায় ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে।

এক প্রশ্নের জবাবে আশরাফুল আলম বলেন, রাজশাহীতে উল্লেখিত সময় পর্যন্ত ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছ। বৃষ্টি শেষ হলে এর পরিমাণ আরও বাড়বে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে রূপ নিয়েছে। তা অবস্থান নিয়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়।

এর প্রভাবে রাজশাহীতে বৃষ্টি শুরু হয়েছে বলে জানান এ আবহওয়া কর্মকর্তা।

এদিকে টানা তাপদাহের পর স্বস্তির বৃষ্টিতে নগরবাসী কিছুটা হলেও হাফ ছেড়ে বাঁচে। দিনের স্বাভাবিক কাজ-কর্মে ব্যঘাত ঘটলেও কারও চোখে-মুখে বিরক্তির লেশ মাত্র নেই। বৃষ্টিতে রাজশাহীর আম চাষিদের মুখেও ফুটেছে হাসি। কারণ বৃষ্টির পানির আম গাছের টনিক হিসেবে কাজ করবে।

প্রায় বৃষ্টিহীন রাজশাহীতে দিনের তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রির মধ্যে ওঠানামা করছিলো। এর মধ্যে গত ২৯ এপ্রিল রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত ২৩ এপ্রিলও একই তাপমাত্রা রেকর্ড করা হয়।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, মে ১৯, ২০১৫
এসএস/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।