ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

স্বাভাবিক ঝড়-বৃষ্টিতেই মে জুড়ে স্বস্তি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, মে ২৫, ২০১৬
স্বাভাবিক ঝড়-বৃষ্টিতেই মে জুড়ে স্বস্তি ছবি: জিএম মুজিবুর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সকালে কড়া রোদ, বেলা যেতে না যেতেই বিকেলে স্বস্তির বৃষ্টি। গরমে জনজীবন অতিষ্ঠ হতে না হতেই কোমল বৃষ্টি ছোঁয়ায় প্রশান্তি রয়ে যাচ্ছে।

ঠিক এমনই চলবে মে মাসের বাকি কয়টা দিন।

আবহাওয়াবিদরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বৈশাখের শুরুতে তেমন একটা কালবৈশাখী ঝড় এবার আগের মতো দেখা না গেলেও সেটি জ্যৈষ্ঠে সরে এসেছে। এতে ঝড়ের মাত্রা খুব একটা না থাকলেও, খানিক বৃষ্টি চলবে। গমর যেমন এই সময়ে স্বাভাবিক ঠিক তেমনি অতি গরমে বৃষ্টিও স্বাভাবিক হয়ে নেমে এসে প্রশান্তি জোগাবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আরিফ হোসেন এ বিষয়ে বাংলানিউজকে বলেন, পুরো মে মাসই এভাবে কম-বেশি রোদ-বৃষ্টি থাকবে। জুনের শুরুতে বৃষ্টি কমে এলেও গরম তেমন একটা হবে না। আর রমজানেও অসহ্য গমর থাকবে না, সেইসঙ্গে কয়েকদিন পর পর নিয়মিত বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তারপর পূর্ণ বর্ষা চলে এলে আশা করা যাচ্ছে দেশব্যাপী স্বাভাবিক বৃষ্টিপাত হবে।

এদিকে আবহাওয়া পূর্বাভাস বলছে, মূলত এখন লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে উত্তর পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবে রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময় বাতাসের গতিপথ দক্ষিণ-দক্ষিণ পশ্চিম দিকে বইবে।

বাংলাদেশ সময: ১৬৩৬ ঘণ্টা, মে ২৫, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।