ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

খুলনায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, জুন ৫, ২০১৬
খুলনায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

খুলনা: ‘বন্য প্রাণী ও পরিবেশ, বাঁচায় প্রকৃতি বাঁচায় দেশ’- প্রতিপাদ্য নিয়ে দেশের অন্যান্য স্থানের মতো খুলনায়ও বিভিন্ন আয়োজনে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস-২০১৬।

 

এ উপলক্ষে রোববার (০৫ জুন) সকাল সাড়ে ১০টায় খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, মানুষের সুস্থভাবে বেঁচে থাকতে নিরাপদ খাবার, পানি এবং সুষ্ঠু পরিবেশের কোনো বিকল্প নেই। গাছ হলো পরিবেশের অবিচ্ছেদ্য অংশ। গাছপালার মধ্যে যে নিরাময়ের ক্ষমতা রয়েছে তাকে কার্যকরভাবে ব্যবহার করতে হলে বেশি করে ওষুধি গাছের চারা লাগাতে হবে।

তিনি বলেন, সুস্থতার জন্য নিরাপদ খাবার সেই সঙ্গে বিশুদ্ধপানি অপরিহার্য।   এজন্য খাদ্যে ভেজাল রোধে যেমন জনসচেতনতা বৃদ্ধি করতে হবে তেমনি, ফসলে কীটনাশক ও রাসায়নিক সারের বিকল্প হিসেবে প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে হবে।

সবাইকে নিজ নিজ কর্মস্থল ও আবাসস্থলে সুন্দর পরিবেশ বজায় রাখার অভ্যাস গড়ে তুলতে হবে এবং প্রতিটি প্রকল্পে পরিবেশকে অগ্রাধিকার দিয়ে কর্মসূচি নিতে হবে।

এতে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল্লাহ, র‌্যার-৬ এর সিইও ও অতিরিক্ত ডিআইজি খোন্দকার রফিকুল ইসলাম, খুলনার বন সংরক্ষক জহির উদ্দিন আহমেদ।

আলোচক ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. দিলীপ কুমার দত্ত। মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড.মল্লিক আনোয়ার হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ‘পরিবেশ সুরক্ষায় যেতে হবে একসাথে’ বইয়ের মোড়ক উন্মোচন করেন।

এর আগে জেলা প্রশাসক নাজমুল আহসানের নেতৃত্বে খুলনা সার্কিট হাউস থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে খুলনা অফিসার্স ক্লাবে এসে শেষ হয়।

আলোচনা সভা শেষে প্রধান অতিথি চিত্রাঙ্কন, গল্প বলা, উপস্থিত বক্তৃতা, রচনা ও বিতর্ক প্রতিযোগিতা ও কবিতা আবৃত্তিতে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। পরে রূপান্তর ও সুশীলনের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে এসব অনুষ্ঠানের আয়োজন করে।

বাংলাদেশ সময়:  ১৩৫০ ঘণ্টা, জুন ০৫, ২০১৬
এমআরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad