ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

‘কথা বলতে পারলে পশু-পাখিই মানববন্ধন করতো’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, জুন ৬, ২০১৬
‘কথা বলতে পারলে পশু-পাখিই মানববন্ধন করতো’ ছবি: শাকিল-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘উন্নয়নের কথা বলে পরিবেশের উপর যে প্রভাব ফেলা হচ্ছে, তাতে সবাই আমরা হুমকির মুখে আছি। পশুপাখি কথা বলতে পারলে তারাই বিভিন্ন মানববন্ধন ও প্রেস কনফারেন্স করে মানবজাতির হাত থেকে বাঁচার জন্য আবেদন করতো।



সোমবার (০৬ জুন) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক গণ আলোচনা সভায় লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ এসব কথা বলেন।

‘বিশ্ব পরিবেশ দিবস ২০১৬ উপলক্ষে ‘রোয়ানু দুর্যোগ: প্রাণী ও মানুষের উপর প্রভাব’ শীর্ষক এ আলোচনার আয়োজন করে টিআইবি, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), নাগরিক উদ্যোগ, বারসিক উন্নয়ন ধারা (ঝিনাইদহ) , সিডিপি ও গ্রিন ভয়েস।

আবুল মকসুদ বলেন, বিশ্ব পরিবেশ দিবস বছরে একদিন হয়। কিন্তু জাতীয় পরিবেশ দিবস ৩৬৫ দিনই হতে হবে। আমরা সবাই ভালো থাকতে চাই। কিন্তু বন্য প্রাণীদের ধ্বংস করে ভালো থাকা সম্ভব নয়।  

তিনি আরও বলেন, জীব-বৈচিত্রের ওপর প্রভাব ফেলে এমন কোনো পদক্ষেপ নেওয়া উচিত নয়। আগে সুন্দরবনে ৪০০ এর বেশি টাইগার ছিলো কিন্তু এখন ১০০টি টাইগারও নেই। সুন্দরবন রক্ষায় সবাইকে সোচ্চার হতে হবে।  

গণ আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন-টিআইবি’র জলবায়ু অর্থায়নে সুশাসন সিনিয়র ম্যানেজার জাকির হোসেন খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস।

বাপার সভাপতি অধ্যাপক কাজী সালেহ আহমেদের সভাপতিত্বে অন্যদের মধ্যে পরিবেশ অধিদফতরের পরিচালক সুলতান আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শহীদুল ইসলাম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন, উন্নয়ন ধারা ট্রাস্টের প্রধান নির্বাহী আমিনুর রসূল, নাগরিক উদ্যোগের সমন্বয়ক এবিএম আনিসুজ্জামান প্রমুখ বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জুন ০৬, ২০১৬
এসজে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।