ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

‘দুর্যোগ মোকাবেলায় বড় ভূমিকা রাখতে পারেন নারীরা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, জুন ৬, ২০১৬
‘দুর্যোগ মোকাবেলায় বড় ভূমিকা রাখতে পারেন নারীরা’ ছবি: দেলোয়ার হোসেন বাদল- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দুর্যোগ মোকাবেলায় নারীরা বড় ভূমিকা রাখতে পারেন বলে মন্তব্য করেছেন অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির।

 

সোমবার (০৬ জুন) রাজধানীর একটি হোটলে ‘মিজারিং রেসিলিয়েন্স: উইমেন পার্সপেকটিভ’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

ফারাহ খান বলেন, ‘দুর্যোগ মোকাবেলায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ সপ্তম। একমাত্র পাকিস্তান আমাদের পেছনে আছে। ঘরের কোনো জায়গায় কোন জিনিস আছে, সবচেয়ে ভালো জানেন নারীরা। পরিবারকে নারীরা নিরাপত্তাও দিতে পারেন। এ কারণে দুর্যোগ মোকাবেলায় নারীরা বড় ভূমিকা রাখতে পারেন। দুর্যোগ মোকাবেলার ক্ষমতা নারীদের হাতে থাকলে মৃত্যুর হার কমে যাবে’।

‘তবে এজন্য নারীর ক্ষমতায়নের জায়গাগুলো প্রসারিত করতে হবে। সিদ্ধান্ত গ্রহণের সুযোগ করে দিতে হবে। পরিবারে নারীর সিদ্ধান্তগুলো মেনে নেওয়ার অভ্যাস তৈরি করতে হবে’- বলেন তিনি।

জাতিসংঘ সিডও কমিটির সাবেক চেয়ারম্যান সালমা খান বলেন, আশির দশক থেকে নব্বই দশকের মধ্যে বাংলাদেশ নারী উন্নয়নে অপূর্ব উন্নয়ন ঘটিয়েছে। অমর্ত্য সেন থেকে বিশ্বব্যাংক সবাই নারী উন্নয়নের এ যাত্রার প্রশংসা করেছেন।

তিনি বলেন, নারীকে সব সময় প্রতিকূলতার ঊর্ধ্বে চিন্তা-ভাবনা করতে হবে। সব প্রতিকূলতা উপেক্ষা করে নিজেকে ওপরে তুলতে হবে। তবে রাজনৈতিক, সাংস্কৃতিক ও স্থানীয় সরকার ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন এনে তা নারীবান্ধব করতে হবে।  

সভায় ‘উইমেন রেসিলিয়েন্স ইনডেক্স: কমিউনিটি সিচুয়েশন’ বিষয়ক অ্যাকশন এইড বাংলাদেশ পরিচালিত নতুন জরিপ ও গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। গবেষণাটি দক্ষিণ এশিয়ায় দেশগুলোতে পরিচালনা করা হয়।
 
প্রতিবেদনে উল্লেখ করা হয়, বিভিন্ন দুর্যোগের কারণে ১৯৯৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশের অর্থনৈতিক ক্ষতি হয়েছে ১০ মিলিয়ন ডলারেরও বেশি এবং ১৫ হাজার ৭১৯ জন মানুষ প্রাণ হারিয়েছেন।
 
নানা ক্ষেত্রে নারীদের বিচরণে সীমাবদ্ধতার কারণে দুর্যোগ মোকাবেলায় নারীরা পুরুষের তুলনায় ২৪ শতাংশ কম সক্ষমতাসম্পন্ন। অর্থনৈতিক, সামাজিক, অবকাঠামো ও প্রাতিষ্ঠানিক সূচকগুলোতে নারীর স্কোর ৪০। যেখানে পুরুষের স্কোর ৫৫ বলে গবেষণা প্রতিবেদনে ওঠে এসেছে।

অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবিরের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভলপমেন্টের পরিচালক ড. সালিমুল হক, বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিজিকের পরিচালক মোহাম্মদ আব্দুল ওয়াজেদ ও শাশ্বত বিপ্লব প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জুন ০৬, ২০১৬
এমসি/এএটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।