ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

‘বন্যার পানিকে ভয় নয়- কাজে লাগাতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৬
‘বন্যার পানিকে ভয় নয়- কাজে লাগাতে হবে’ ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রতিবেশী দেশ থেকে বন্যার পানি আমাদের দেশে প্রবেশ করে এবং তা রোধ কর‍া যায় না। কিন্তু ভালো ব্যবস্থাপনার মাধ্যমে এই পানি কাজে লাগানো যেতে পারে বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্‌ কামাল।

রোববার (২৩ অক্টোবর) দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে কাজ করা সংগঠন ‘সিভিল সোসাইটি’ এবং ২১টি এনজিও যৌথভাবে “আঞ্চলিক নদী অববাহিকা ব্যবস্থাপনা, আন্তঃসীমান্ত সহযোগিতা এবং এশিয়ায় দুর্যোগ ঝুঁকি হ্রাস করার ভিত্তি জনগণের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা” শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।

শাহ্‌ কামাল আরও বলেন, আগামী ২-৫ নভেম্বর ভারতের নয়া দিল্লিতে অনুষ্ঠেয় ‘এশিয়ান দুর্যোগের ঝুঁকি হ্রাস’ শীর্ষক সম্মেলনে ৬১টি দেশের প্রতিনিধি অংশ নিবেন। বাংলাদেশও এতে অংশ নিচ্ছে।

পরবর্তীতে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ মহাপরিচালক (ডিজি) রিয়াজ আহম্মেদ বলেন, প্রাকৃতিক দুর্যোগ যেমন বন্যা, খরা, ঘূর্ণিঝড় ইত্যাদিতে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করছি আমরা, একইসঙ্গে সচেতনতা বৃদ্ধির চেষ্টা করছি যাতে ক্ষতির পরিমাণ তুলনামূলক কমে আসে।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৬
এসটি/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।