ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু পরিবর্তনের ফলে শকুন নেই, সত্য নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
জলবায়ু পরিবর্তনের ফলে শকুন নেই, সত্য নয়

ঢাকা: জলবায়ু পরিবর্তনের ফলে দেশে শকুন নেই- কথাটি সত্য নয় বলে মন্তব্য করেছেন পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

মন্ত্রী বলেন, এটা কিছু অংশে সত্য হলেও বহুলাংশে সত্য নয়।


 
বুধবার (২ নভেম্বর) দুপু‌রে প‌রি‌বেশ ও বন মন্ত্রণাল‌য়ে আসন্ন জলবায়ু স‌ম্মেলন কপ-২২ উপল‌ক্ষে সংবাদ স‌ম্মেল‌নে এ মন্তব্য করেন মন্ত্রী।

এসময় উপস্থিত ছিলেন, পরিবেশ ও বন ‍উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, সচিব ড. কামাল উদ্দিন আহমেদ প্রমুখ।
 
জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ ও বাংলাদেশ প্রতিনিধি দলের কথা গণমাধ্যমে তুলে ধরার পর মন্ত্রী জানান, প্রথম পর্ব শেষ, এবার একটু গল্প করি। এই মন্ত্রণালয়ে আসার পর বলা হতো ব্যর্থ মন্ত্রণালয়। কোথাও গাছ নেই, বন নেই, বাঘ নেই, শকুন নেই। বলুনতো শকুন নেই কেনো? এসময় একজন বলেন গরু মোটাতাজা করতে কেমিক্যাল খাওয়ানোয় শকুন মারা যাচ্ছে।

এসময় মন্ত্রী বলেন, ঠিকই ধরেছেন। জলবায়ু পরিবর্তনের কারণে শকুন নেই একথা কিয়াদংশ সত্য হলেও, বহুলাংশে সত্য নয়।
 
তিনি বলেন, এটা একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়। আমরা এ মন্ত্রণালয়ের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছি। বর্তমানে ৩৯টি প্রকল্প চলছে। আগেও দু’জন সেক্রেটারি ছিলো, উনি তৃতীয় সেক্রেটারি। আমরা কাজ হাতে নিয়েছি। আমাদের এখন আর কেউ ব্যর্থ মন্ত্রণালয় বলতে পারবে না। নতুন নতুন উদ্ভাবন প্রকল্পের জন্য টাকা থাকবে। প্রাইভেট সেক্টরও থাকবে।
 
সুন্দরবনের নিকটবর্তী রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়ে ইউনেস্কোর উদ্বেগের বিষয়ে পরিবেশ ও বন মন্ত্রণালয় তাদের চিঠির উত্তর দিয়েছে বলেও জানান মন্ত্রী।
 
বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬
এসএম/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।