ঢাকা, শনিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

ঘূর্ণিঝড় ‘ভারদহ’: সাগরে ২ নম্বর  দূরবর্তী হুঁশিয়ারি সংকেত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
ঘূর্ণিঝড় ‘ভারদহ’: সাগরে ২ নম্বর  দূরবর্তী হুঁশিয়ারি সংকেত ফাইল ফটো

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি এখন তীব্র শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এরই মধ্যে এ ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘ভারদহ’।

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি এখন তীব্র শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এরই মধ্যে এ ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘ভারদহ’।


 
শনিবার (১০ ডিসেম্বর) সকালে আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ভারদাহ সামান্য পশ্চিম- উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে এবং একই এলাকায় (১২ দশমিক ৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৯ দশমিক ২ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে।
 
‘ভারদহ’ শনিবার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ১১৫ কিমি দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৪০ কিমি দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ১০৫ কিমি দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৬০ কিমি দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।  
ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিমি’র মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৫ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।
 
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর পুনঃ ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
 
উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
আরএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa