ঢাকা, মঙ্গলবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

ঢাকায় হবে প্রতিবন্ধীবান্ধব দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সম্মেলন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
ঢাকায় হবে প্রতিবন্ধীবান্ধব দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সম্মেলন

আগামী বছর ডিসেম্বরে ঢাকায় প্রতিবন্ধিতাবান্ধব দুর্যোগ ঝুঁকি মোকাবেলা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ১ হাজার প্রতিনিধি অংশ নেবেন বলে জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। 

ঢাকা: আগামী বছর ডিসেম্বরে ঢাকায় প্রতিবন্ধিতাবান্ধব দুর্যোগ ঝুঁকি মোকাবেলা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ১ হাজার প্রতিনিধি অংশ নেবেন বলে জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

 

বুধবার (২১ ডিসেম্বর) প্রতিবন্ধিতাবান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় টাস্কফোর্সের সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন।

দুপুরে সচিবালয়ে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জাতীয় টাস্কফোর্সের প্রধান উপদেষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা হোসেন পুতুল।
 
সংবাদ সম্মেলনে মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া আরও বলেন, দুর্যোগ মোকাবেলায় এবং প্রতিবন্ধীদের কিভাবে প্রশিক্ষণ দেওয়া হবে, তাদের জীবনমান কিভাবে উন্নত করা যায় সে বিষয় নিয়ে সভায় আলোচনা হয়েছে। গত বছর ঢাকায় এ সংক্রান্ত এক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে ঢাকা ডিকলারেশন আসে। সেই ডিকলারেশন কতটুকু বাস্তবায়ন হয়েছে এবং এর অগ্রগতি কী তা নিয়ে সভায় আলোচনা হয়।  

আগামী ২০১৭ সালের ডিসেম্বরে দ্বিতীয় জাতীয় সম্মেলন ঢাকায় অনুষ্ঠিত হবে। প্রতিবন্ধীদের দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় কি কি অগ্রগতি হয়েছে তা ওই সম্মেলনে আলোচনা হবে।  

সংবাদ সম্মেলনে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব শাহ্ কামাল বলেন, গত বছর ঢাকায় প্রতিবন্ধিতাবান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক যে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয় তাতে ১৮টি দেশের ৪৫০ জন প্রতিনিধি অংশ নিয়েছিলেন। কিছু মানুষ জন্মগতভাবে প্রতিবন্ধী হয়। আবার কিছু মানুষ প্রতিবন্ধী হয় মানবসৃষ্ট কারণে। কিভাবে এই প্রতিবন্ধিতা কমিয়ে আনা যায় সে বিষয়টি ওই সম্মেলনে জোর দেওয়া হয়েছিলো। ঢাকা ডিকলারেশন বাস্তবায়নের জন্য জাতীয় টাস্কফোর্স গঠন করা হয়েছে।  

সচিব আরও জানান, দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তুতি নিয়ে এক বছর কাজ করার জন্য একটি প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে। কমিটির চেয়ারম্যান করা হয়েছে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে। কমিটির সদস্য সচিব হলেন ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের সচিব। কমিটি স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ, কিভাবে দুর্যোগের সময় প্রতিবন্ধীদের আশ্রয় কেন্দ্রে নেওয়া হবে, তাদের চিকিৎসা দেওয়া ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এসব বিষয়ে প্রতিবন্ধীদেরও প্রশিক্ষণ দেওয়া হবে।  

এক প্রশ্নের উত্তরে সচিব বলেন, বাংলাদেশের ১৫ লাখ প্রতিবন্ধী রয়েছেন। এদের মধ্যে কিশোর ও যুবকদের অগ্রাধিকার ভিত্তিতে প্রশিক্ষিত করা হবে।  

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬/আপডেট: ১৭৫২ ঘণ্টা
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa