ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

মেঘ সরিয়ে আকাশে সূর্যের উঁকি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
মেঘ সরিয়ে আকাশে সূর্যের উঁকি টানা ক’দিন বৃষ্টির পর ঢাকার আকাশে সূর্যের উঁকি। ছবি: দীপু মালাকার

ঢাকা: অবশেষে ঢাকার আকাশে উঁকি দিলো সূর্যটা। শ্রাবণের সাড়ম্বর মেঘে ছেয়ে যাওয়া আকাশের আড়ালে ক’দিন ধরেই মুখ লুকিয়ে ছিলো একটানা। অবশেষে বুধবার (২৬ জুলাই) বেলা ৩টার দিকে ঢাকার আকাশে ঝলমলে হাসি নিয়ে উঁকি দেয় সুর্য।

ততোটা তেজ না থাকলেও সূর্যের এই উঁকিতেই হেঁসে ওঠে টানা বৃষ্টিতে স্থবির হয়ে পড়া জনজীবন। শুরু হয়ে যায় বিভিন্ন রাস্তায় বিকল হয়ে পড়া যানবাহন উদ্ধারের তোড়জোড়।

যান ও জন চলাচল বেড়ে যায় রাস্তায় রাস্তায়।

যদিও উঁকি দেওয়ার ঘণ্টাখানেক পর তেজ হারিয়ে নিস্তেজ হয়ে পড়ে সূর্যটা। কিন্তু আকাশের মেঘ আর গত ক’দিনের মতো বৃষ্টি হয়ে ঝরতে শুরু করেনি।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, আগামী ২৪ ঘণ্টা মাঝেমধ্যে বজ্রপাতসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি একটু আধটু হানা দিলেও আরো উজ্জ্বল হবে সূর্যের হাঁসি। বৃহস্পতিবার দিনটা মেঘ নয়, সূর্যের দখলেই থাকবে।

লঘুচাপ দুর্বল হয়ে পড়ায় মৌসুমী বাতাসে জলীয় কণা কমতে শুরু করে বুধবার সকালেই। সমুদ্রবন্দরগুলোতে তাই তুলে দেওয়া হয় গত ৮ দিন ধরে জারি রাখা ৩ নম্বর সতর্ক সঙ্কেত। কেবল নদী বন্দরগুলোতে ১ নম্বর সংকেত বহাল ‍রাখা হলেও তাতে বিপদজনক কিছুর আভাস ছিলো না।

তবে গত কয়েক দিন ধরে থেমে থেমে চলা বর্ষণ মুষল ধারায় পরিণত হয় বুধবার ভোরে। সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত কেবল ঢাকাতেই ঝরে প্রায় ১২ মিলিমিটার বৃষ্টি। ঢাকা ছাড়াও দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে ভারী বৃষ্টির খবর পাওয়া যায়। এর ফলে উপকূলের অনেক এলাকায় যেমন পানি বেড়ে যায়, তেমনি খুলনা, চট্টগ্রামের মতো বড় নগরে তৈরি হয় জলাবদ্ধতা।

টানা বর্ষণে রাস্তায় পানি জমে যাওয়ায় বান্দরবানের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়ে সারা দেশের যোগাযোগ। পাহাড় ধসে মৃত্যুর ঘটনা ঘটে কক্সবাজারে। রাজধানী ঢাকায় যান আর জলজটে বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন।

বুধবার দুপুরের পর থেকে সব কিছু স্বাভাবিক হতে শুরু করেছে। বৃহস্পতিবার আকাশে দাপট থাকবে সূর্যের। আর শুক্রবার তো আকাশে বৃষ্টির মেঘই জমবে না সূর্যের তেজে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।