ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জাদুঘরে ভোলা সাইক্লোন নিয়ে গ্রন্থের প্রকাশনা উৎসব

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
জাদুঘরে ভোলা সাইক্লোন নিয়ে গ্রন্থের প্রকাশনা উৎসব ক্যাটালিস্ট: ইন দ্যা ওয়েক অব গ্রেট ভোলা সাইক্লোন

ঢাকা: বাংলাদেশ জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত হলো কর্নেলিয়া রোহড প্রণীত ‘ক্যাটালিস্ট: ইন দ্যা ওয়েক অব গ্রেট ভোলা সাইক্লোন’ গ্রন্থের প্রকাশনা উৎসব। 

সোমবার (৯ অক্টোবর) বিকেলে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে এ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ জাতীয় জাদুঘর ও সাহিত্য প্রকাশের যৌথ আয়জনে অনুষ্ঠিত উৎসবে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, ১৯৭০ সালের প্রলয়ংকারী ঘূর্ণিঝড়ের পটভূমিকায় একদল বিদেশির ব্যাপক ত্রাণ কার্যক্রম সংগঠন ও একাত্তরের মুক্তিযুদ্ধের স্মৃতিভাষ্যমূলক এ গ্রন্থ বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাসের সাক্ষী। এ গ্রন্থ পাঠককে সেই প্রলয়ংকারী ঝড়ে ভোলার কি দুর্দশা হয়েছিল তা জানাবে।  

তিনি বলেন, যোগাযোগ ব্যবস্থার কারণে সে সময় ওই এলাকায় ত্রাণ পৌঁছানো খুব সহজ ছিল না। তবুও বিপুল সংখ্যক বিদেশি সেদিন সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল, যা হাজার হাজার মানুষের প্রাণ বাঁচিয়েছে। বইটি সেই সময়ের একটি বড় প্রাকৃতিক দুর্যোগের কথা বর্তমান সময়ের পাঠকদের বলতে পারবে।

স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের সভাপতি ফয়জুল লতিফ চৌধুরী। এসময় অতিথি হিসেবে আলোচনা করেন মুক্তিযুদ্ধের সপক্ষে সংহতি আন্দোলন কর্মী ডা. জন রোহড এবং একাত্তরের শরণার্থী ত্রাণ সংগঠক জুলিয়ান ফ্রান্সিস।

জন রোহড বলেন, সে সময়ের রিলিফ কার্যক্রমটা বাংলাদেশের ইতিহাসে একটি স্মরণীয় বিষয়। এ গ্রন্থে উঠে আসা ইতিহাস আগামীতে বাংলাদেশের রিলিফ কার্যক্রমের গাইড লাইন হিসেবে কাজ করবে।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৭
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।