ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

আশ্রয়কেন্দ্রে মানতে হবে শারীরিক দূরত্ব, পাবেন স্যানিটাইজারও

শফিকুল ইসলাম খোকন, উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, মে ১৯, ২০২০
আশ্রয়কেন্দ্রে মানতে হবে শারীরিক দূরত্ব, পাবেন স্যানিটাইজারও

পাথরঘাটা (বরগুনা): দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট সুপার সাইক্লোন ‘আম্পান’ মোকাবিলায় আশ্রয়কেন্দ্র থেকে করোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়া প্রতিরোধে বরগুনার প্রতিটি আশ্রয়কেন্দ্রে নিরাপদ শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানা নিশ্চিত করা হবে। বিতরণ করা হবে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্কও।

মহামারি করোনার মধ্যে ঘূর্ণিঝড় আম্পানের মারাত্মক ঝুঁকিতে পড়েছে উপকূলীয় অঞ্চলের বাসিন্দারা। বেড়েছে এ ভাইরাসের সংক্রমিত হওয়ার ঝুঁকিও।

করোনার পাশাপাশি আম্পানের কারণে আতঙ্কিত রয়েছে উপকূলবাসী। ইতোমধ্যেই জেলায় ৬১০টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করেছে বরগুনা জেলা প্রশাসন। এছাড়াও আশ্রয়কেন্দ্র প্রস্তুতি প্রক্রিয়া অব্যাহত রয়েছে। আশ্রয় কেন্দ্রগুলোতে শারীরিক দূরত্ব নিশ্চিতে দায়িত্ব দেওয়া হয়েছে উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও মেম্বারদের।  

এদিকে উপকূলীয় উপজেলা পাথরঘাটা ঝুঁকিপূর্ণ এলাকা। এরই মধ্যে পাথরঘাটা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে সব প্রস্তুতি। নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য করা হচ্ছে মাইকিং।  

পাথরঘাটা উপজেলা নির্বাহী র্কমকর্তা (ইউএনও) মো. হুমায়ুন কবির বাংলানিউজকে বলেন, আমাদের সব রকমের প্রস্তুতি রয়েছে। তাছাড়া সন্ধ্যা থেকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বলেশ্বর ও বিষখালী নদীর পাড়ের মানুষদের নিরাপদ আশ্রয় যাওয়ার জন্য মাইকিংসহ ঘরে ঘরে গিয়ে অনুরোধ করা হচ্ছে। এছাড়া ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) ও স্বেচ্ছাসেবী সংগঠন প্রস্তুত রয়েছে।

বরগুনা জেলা প্রশাসক (ডিসি) মোস্তাইন বিল্লাহ বাংলানিউজকে বলেন, আশ্রয় কেন্দ্রগুলোতে নিরাপদ শারীরিক দূরত্ব নিশ্চিত করা হবে। সুপার সাইক্লোন আম্পান মোকাবিলা করতে গিয়ে যাতে করোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়তে না পারে, সে বিষয়ে আমরা সতর্ক অবস্থায় আছি। তাছাড়া আশ্রয়কেন্দ্র থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া থেকে রেহাই পেতে জেলার প্রতিটি আশ্রয়কেন্দ্রে বিতরণ করা হবে হ্যান্ড স্যানিটাইজার। এছাড়াও মাক্স বিতরণের প্রস্তুতিও রয়েছে আমাদের।

বাংলাদেশ সময়: ২২২৮ ঘণ্টা, মে ১৯, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।