ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

গরম কমেছে, আরও কমার আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
গরম কমেছে, আরও কমার আভাস

ঢাকা: মৌসুমী বায়ু বঙ্গোপসাগরে প্রবল ও দেশের ওপর সক্রিয় থাকায় এবং বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমায় গরম অনুভূতি কমেছে। আগামী দু'তিন দিনে আরও কমার আভাস রয়েছে।

এদিকে উপকূলে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কা এখনো থাকায় সমুদ্রবন্দগুলোতে ঝুলছে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত।

আবহাওয়াবিদ মোহাম্মদ আরিফ হোসেন জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় এবং বায়ুচাপ পার্থক্যের আধিক্য থাকার কারণে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। একই সঙ্গে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাগরে বিচরণরত সব মাছ ধরা নৌকা ও ট্রলারকে বলা হয়েছে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে।

এক পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগর এলাকায় প্রবল অবস্থায় বিরাজ করছে।

এই অবস্থায় বৃহস্পতিবার (১৩ আগস্ট) সন্ধ্যা নাগাদ রংপুর, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, ঢাকা, রাজশাহী, খুলনা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। বৃষ্টিপাতের এ প্রবণতা আগামী দু'দিন অব্যাহত থাকবে। এরপর বৃষ্টিপাত আরও বাড়বে।

গত দু'দিন ধরে চট্টগ্রাম অঞ্চলে অতিভারী বর্ষণ হচ্ছে। টেকনাফে বুধবার (১২ আগস্ট) সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১০২ মিলিমিটার। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের অন্যান্য স্থানে তাপমাত্রা ৩৫ ডিগ্রির নিচে নেমে এসেছে।

বাংলাদেশ সময়: ০০৩৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।