ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তাপমাত্রা ফের ৩৪ ডিগ্রি ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২১
তাপমাত্রা ফের ৩৪ ডিগ্রি ছাড়াল প্রতীকী ছবি

ঢাকা: মাঝে এক সপ্তাহ বিরতি দিয়ে আবারও ব্যারোমিটারের পারদ ঊর্ধ্বমুখী। তরতর করে বাড়ছে তাপমাত্রা।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মোংলায়, ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গত ১৮ ফেব্রুয়ারির পর ব্যারোমিটারের পারদ আর ৩৪ ডিগ্রি সেলসিয়াসের ঘর ছোঁয়নি।

আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রাও বেড়েছে, যা ২০ ডিগ্রি সেলসিয়াসে ওঠে এসেছে। ফলে রাতেও গরম অনুভূত হচ্ছে বেশ।

সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজারহাটে, ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যেখানে চলতি বছর সবচেয়ে বেশি শৈত্য প্রবাহ বয়ে গেছে।  

আবহাওয়া অধিদফতর বৃহস্পতিবার রাতে এক পূর্বাভাসে জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এই অবস্থায় শুক্রবার (২৭ ফেব্রুয়ারি) সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা কুয়াশা পড়বে।

সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এসময় ঢাকায় পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) নাগাদ তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে। আর বর্ধিত পাঁচদিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

বাংলাদেশ সময়: ০০২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
ইইউডি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।