ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দিনের তাপমাত্রা আরও বাড়বে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০২১
দিনের তাপমাত্রা আরও বাড়বে

ঢাকা: দু’দিন ধরে তাপমাত্রা বাড়ছে। রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও দিনের তাপমাত্রা আরও বাড়বে।

মঙ্গলবার (১৬ মার্চ) রাতে এক পূর্বাভাসে এ তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়, বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদ-দেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এ অবস্থায় বুধবার (১৭ মার্চ) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময় ঢাকায় দক্ষিণ-পশ্চিম অথবা পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার। তবে দমকা হাওয়া অথবা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার কোনো আশঙ্কা নেই। নেই বৃষ্টিপাতের আভাসও।

মঙ্গলবার দেশের কোথাও বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মোংলা ও যশোরে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও ২১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস বলছে, আগামী পাঁচদিনে তাপমাত্রা আরু বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ০৫০৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০২১
ইইউডি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।