ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ঢাকায় ৭ বছরে রেকর্ড তাপমাত্রা, দেশে সর্বোচ্চ ৪১.২ ডিগ্রি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২১
ঢাকায় ৭ বছরে রেকর্ড তাপমাত্রা, দেশে সর্বোচ্চ ৪১.২ ডিগ্রি

ঢাকা: রাজধানী ঢাকায় অন্তত সাত বছরের মধ্যে তাপমাত্রার সব রেকর্ড ছাড়িয়ে থার্মোমিটারের পারদ প্রায় ৪০ ডিগ্রির কাছাকাছি। এছাড়া গত সাত বছরের সর্বোচ্চ তাপমাত্রার সব রেকর্ড ছাড়িয়ে যশোরে পারদ উঠল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, রোববার (২৫ এপ্রিল) ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তামপাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় ২০১৪ সালে আজকের দিনে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এক্ষেত্রে অন্তত সাত বছরের মধ্যে ঢাকায় এটাই সর্বোচ্চ তাপমাত্রা।

তিনি বলেন, ১৯৯৫ সালে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল চুয়াডাঙ্গা ও ঈশ্বরদীতে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। তারপর আর এতো তাপমাত্রা হয়নি। তবে ২০১৪ সালে চুয়াডাঙ্গায় তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস।

জানা গেছে, ঢাকায় ৪২ দশমিক ৩ ডিগ্রিতে তাপমাত্রা ওঠেছিল ১৯৬০ সালে।

আবহাওয়া অফিস জানিয়েছে, রাজশাহীতে ৪০ দশমিক ৩ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৫, খুলনায় ৪০ দশমিক ২ ডিগ্রি, কুমারখালীতে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এছাড়া মাদারীপুর, মোংলা ও সীতাকুণ্ডে ৩৯ দশমিক ৬ ডিগ্রি, গোপালগঞ্জ, ঈশ্বরদী ও রাঙ্গামাটিতে ৩৯ দশমিক ৫ ডিগ্রি, সাতক্ষীয়ায় ৩৯ দশমিক ২ ডিগ্রি, খেপুপাড়ায় ৩৯ দশমিক ৯ ডিগ্রি, পটুয়াখালীতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

চলতি বছর এ নিয়ে পঞ্চমবারের মতো দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। প্রথম তিন দফায় মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেলেও চতুর্থ দফা থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, বৃষ্টিপাত কম হলেই তাপমাত্রা এ সময় দ্রুত বাড়ে। এবারও তাই হচ্ছে। বৃষ্টিপাত তুলনামূলক কম হওয়ায় তাপপ্রবাহ ঘনঘন হচ্ছে। তবে কী কারণে বৃষ্টিপাত এতো কম হচ্ছে, তা তাৎক্ষণিকভাবে বলা সম্ভব নয়। এ নিয়ে স্টাডি প্রয়োজন রয়েছে।

আরও তিনদিন তাপপ্রবাহ থাকবে। এরপর বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২১
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।